চট্টগ্রাম শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২১

৬ ফেব্রুয়ারি, ২০২১ | ১:০১ অপরাহ্ণ

আল-আমিন সিকদার 

চাপ নাজিরহাটে, ট্রেন বাড়ল দোহাজারীতে

চট্টগ্রামের অভ্যন্তরীণ নাজিরহাট রুটে রেল সার্ভিসের চাহিদা থাকলেও করোনার দোহাই দিয়ে বন্ধ করে রাখা হয়েছে এ রুটের দুই জোড়া ট্রেন। এতে অভ্যন্তরীণ এ রুটে ট্রেন চলাচল যেমন সংকুচিত হয়ে পড়েছে তেমনি ভোগান্তিতে পড়েছে যাত্রীরা। বেশ রাজস্বও হারাচ্ছে রেল। তবে এ নিয়ে মাথা ব্যাথা নেই রেলের। লোকসান ও যাত্রী সংকট জেনেও চট্টগ্রাম-দোহাজারী ও চট্টগ্রাম-পটিয়া রুটে নতুন করে দুই জোড়া ডেমুট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছে রেল। আজ ট্রেনটির উদ্বোধনও করতে যাচ্ছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

অথচ, এই রুটে চলাচলকারি পূর্বের লোকাল ট্রেনটিতে যাত্রী সংকটের কারণে এখনও লোকসান গুনতে হচ্ছে রেলকে। ট্রেন থাকার পরও যাত্রী সংকটের রুটে নতুন ট্রেন সংযুক্ত করাকে ‘তেলের চুলে তেল দেয়া’ বলে মন্তব্য করেছেন সংশ্লিষ্টরা। পাশাপাশি চাহিদার তুলনায় ট্রেন সংকুচিত করাকেও বলছেন রেলের দুরদর্শি চিন্তা ভাবনার অভাব। যার খেসারত গুনতে হবে সরকারকে।

রেলের পরিবহন সূত্র জানায়, চট্টগ্রাম-নাজিরহাট করোনার আগেও তিন জোড়ো ডেমু ও এক জোড়া লোকাল ট্রেনসহ চার জোড়া ট্রেন চলাচল করত। করেনার কারনে গত বছরের ২৬ মার্চ বন্ধ করে দেয়া হয় সকল ট্রেন চলাচল। পরে সরকারের নির্দেশনা অনুযায়ী সীমিত পরিসরে গত বছরের ৩১ মে চালু হয় ট্রেন চলাচল। তখন নাজিরহাটে চলাচলকারি ৪ জোড়া ট্রেনের দুটি বন্ধ রাখা হয়। যা এখনও বন্ধ রয়েছে। তবে যাত্রীর চাপ বেশি থাকায় এরইমধ্যে এই রুটে চলাচলকারি বাকি দুই জোড়া ট্রেন চালুর আবেদন জানিয়ে মন্ত্রণালয়ে চিঠিও পাঠানো হয়েছে বলে জানানো হয় এ বিভাগ থেকে। তবে চট্টগ্রাম দোহাজারী রুটে যাত্রীর চাপ তেমন না থাকলেও উর্ধ্বতন রেল কর্তাদের সিদ্ধান্তেই এই রুটে নতুন ট্রেন সংযুক্ত করা হচ্ছে বলে জানিয়েছে বিভাগটি। এছাড়া,

এদিকে, চট্টগ্রাম নাজিরহাট রুটের যাত্রীরা দীর্ঘদিন ধরে ট্রেনের সংখ্যা বাড়ানোর দাবি জানিয়ে আসছে। বিভিন্ন সময়ে সভা-সমাবেশ, মানববন্ধন, স্মারকলিপি প্রদানসহ বিভিন্ন কর্মসূচিও পালন করেছে। তবে এ নিয়ে কোন সাড়া নেই রেল কর্তৃপক্ষের।

এই রুটের যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ১৯২৫ সালে সর্বপ্রথম চট্টগ্রাম-হাটহাজারী রেললাইন চালু করে। নাজিরহাট রুটের ইতিহাসও অনেক পুরোনো। হাটহাজারী ফটিকছড়ি উপজেলার চাকরিজীবী মানুষ এ ট্রেনে করে শহরে আসে। চাকরি শেষ করে বিকেলে আবার ট্রেনে বাড়ি ফিরে তারা। যাত্রীদের চাহিদা ও লাভজনক হওয়া সত্ত্বেও এ রুটে ট্রেন সার্ভিস কমিয়ে আনা হয়েছে।

এদিকে যাত্রীর কথা না ভেবে সেবার কথা চিন্তা করে চট্টগ্রাম-দোহাজারী রুটে নতুন ট্রেন সংযুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা  স্নেহাশীষ  দাশ গুপ্ত। তিনি পূর্বকোণকে বলেন, ‘দোহাজারী রুটে যাত্রী কম হলেও নতুন ট্রেন চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। ট্রেন কোনো ব্যবসায়িক প্রতিষ্ঠান নয় যে, লাভ-ক্ষতি হিসেব করে ট্রেন সংযুক্ত করা হবে। এটা সেবামূলক একটি প্রতিষ্ঠান। যাত্রীর সেবা দেয়াই আমাদের লক্ষ্য। পাশাপাশি রাজস্ব বৃদ্ধির চেষ্টাও আমরা করছি। এজন্যই খুব দ্রুত নাজিরহাট রুটে বন্ধ হওয়া ট্রেন জোড়া দুটি চালুর জন্য মন্ত্রণালয়ে চিঠিও পাঠিয়েছি।’

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 1315 People

সম্পর্কিত পোস্ট