চট্টগ্রাম সোমবার, ০৮ মার্চ, ২০২১

৫ ফেব্রুয়ারি, ২০২১ | ২:৫৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

একুশে পদক পাচ্ছেন পটিয়ার ইকবাল ও সাতকানিয়ার জাকি

বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ এ বছর একুশে পদক পাচ্ছেন চট্টগ্রামের দুই কৃতী সন্তানসহ ২১ বিশিষ্ট নাগরিক। বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) তথ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে তাদের নাম ঘোষণা করা হয়।

পদকের জন্য মনোনীত হওয়া চট্টগ্রামের কৃতী সন্তান আহমেদ ইকবাল হায়দারের বাড়ি পটিয়ায় ও সৈয়দ সালাহউদ্দীন জাকির বাড়ি সাতকানিয়া উপজেলায়। এদের মধ্যে আহমেদ ইকবাল হায়দার নাটকে ও সৈয়দ সালাহউদ্দীন জাকি চলচ্চিত্রে এ পদক পাচ্ছেন।
জানা গেছে, আহমেদ ইকবাল হায়দার চট্টগ্রামের নাট্যাঙ্গনের প্রিয়মুখ। দীর্ঘদিন ধরে তিনি থিয়েটারের সাথে জড়িত। আব্দুল করিম সাহিত্য বিশারদের নিকটাত্মীয়ও হন তিনি।

আর  ১৯৮০ সালে ঘুড্ডি ছবির সংলাপের জন্য ষষ্ঠ জাতীয় শ্রেষ্ঠ সংলাপ রচয়িতার পুরস্কার পান সৈয়দ সালাহউদ্দীন জাকি। তাঁর সেই সাদাকালো-রোমান্টিক চলচ্চিত্রেই অভিষেক হয় আশির দশকে খ্যাতি পাওয়া অভিনেত্রী সুবর্ণা মোস্তফা। এরপর  এরপর ‘লাল বেনারসি’, ‘আয়না বিবির পালা’সহ কয়েকটি চলচ্চিত্র নির্মাণ করেন সৈয়দ সালাহউদ্দীন জাকী। গত শতকের নব্বই দশকের শেষ দিকে বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক ছিলেন। ছিলেন বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরশনের মহাপরিচালকের দায়িত্বে। ৭৫ বছর বয়সী সালাহউদ্দীন জাকীর গ্রামের বাড়ি চট্টগ্রামের সাতকানিয়া পৌরসভার ভোয়ালিয়া পাড়ায়। বাবা প্রফেসর সৈয়দ রফিক উদ্দীন।

যাঁরা একুশে পদক পাচ্ছেন
ভাষা আন্দোলনের জন্য মোতাহার হোসেন তালুকদার (মোতাহার মাস্টার-মরণোত্তর), শামছুল হক (মরণোত্তর) ও আফসার উদ্দীন আহমদ (মরণোত্তর)। শিল্পকলায় পাপিয়া সারোয়ার (সংগীত), রাইসুল ইসলাম আসাদ (অভিনয়), সালমা বেগম সুজাতা (অভিনয়), আহমেদ ইকবাল হায়দার (নাটক), সৈয়দ সালাউদ্দিন জাকী (চলচ্চিত্র), ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায় (আবৃত্তি), পাভেল রহমান (আলোকচিত্র)। মুক্তিযুদ্ধে গোলাম হাসনায়েন, ফজলুর রহমান খান ফারুক, বীর মুক্তিযোদ্ধা মরহুমা সৈয়দা ইসাবেলা (মরণোত্তর)। এছাড়া সাংবাদিকতায় একুশে পদক পাচ্ছেন অজয় দাশগুপ্ত, গবেষণায় ড. সমীর কুমার সাহা, শিক্ষায় মাহফুজা খানম, অর্থনীতিতে ড. মির্জা আব্দুল জলিল, সমাজসেবায় প্রফেসর কাজী কামরুজ্জামান, ভাষা ও সাহিত্যে কবি কাজী রোজী, বুলুবুল চৌধুরী ও গোলাম মুরশিদ।

পূর্বকোণ/আরআর/এএইচ

শেয়ার করুন
  • 61
    Shares
The Post Viewed By: 420 People

সম্পর্কিত পোস্ট