চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৪ মার্চ, ২০২১

৩ ফেব্রুয়ারি, ২০২১ | ১২:০৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে নারী উদ্যোক্তাদের প্রথম ঋণ হেল্পডেস্ক চালু

বাংলাদেশের প্রথম নারী উদ্যোক্তাদের জন্য ঋণ হেল্পডেস্ক স্থাপন করা হয়েছে চট্টগ্রামে। এই হেল্পডেস্কের মাধ্যমে নারী উদ্যোক্তাদের ব্যাংক ঋণ প্রাপ্তির ক্ষেত্রে সার্বিক সহযোগিতা প্রদান করাবে চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স ও আইপিডিসি সিএমএসএমই। উদ্যোক্তাগণ সরাসরি এই ডেস্কে প্রাথমিক ঋণ আবেদন জমা দিতে পারবেন।

আবেদনের মাধ্যমে যোগ্য নারী উদ্যোক্তারা প্রকল্পের সাথে চুক্তিবদ্ধ ৩৩টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান হতে স্বল্প সুদে ঋণ নিতে পারবে। গত ২৬ জানুয়ারি মঙ্গলবার সকাল ১১টায় চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিতে আইপিডিসি সিএমএসএমই ঋণ হেল্পডেস্কের কার্যক্রম শুরু হয়েছে।

ঋণ হেল্পডেস্ক প্রতি মঙ্গলবার সকাল ১১টা থেকে দুপুর একটা পর্যন্ত সকল খাতের নারী উদ্যোক্তাদেরকে ঋণ সংক্রান্ত পরামর্শ প্রদান করছেন। সেকেন্ড স্মল এন্ড মিডিয়াম সাইজ এন্টারপ্রাইজ ডেভলপমেন্ট প্রজেক্ট (এসএমইডিপি-২) প্রকল্পের আওতায় বাংলাদেশ ব্যাংকের সহযোগিতায় চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এবং আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের যৌথ উদ্যোগে বাংলাদেশের প্রথম নারী উদ্যোক্তার জন্য চট্টগ্রামে হেল্পডেস্কটি স্থাপন করা হয়।

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের পক্ষে এসিস্টেন্ট রিলেশনশিপ ম্যানেজার শ্রীতম সাহা ও এসিস্টেন্ট বিজনেস ডেভেলপমেন্ট অফিসার সাবরিনা খান প্রায় ১৫ জন মহিলা উদ্যোক্তাকে ঋণ সংক্রান্ত বিষয়ে বিভিন্ন তথ্য প্রদান করেন এবং ঋণ গ্রহিতাদের কাছ থেকেও তাদের ব্যবসায়িক তথ্য সংগ্রহ করেন।

উল্লেখ্য, প্রকল্পটি এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক ও বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় বাস্তবায়ন হচ্ছে। যার মাধ্যমে সারা বাংলাদেশে এসএমই উদ্যোক্তাগণকে ৬% সুদে ঋণ বিতরণ করা হবে। চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সেমিনার হলে হেল্পডেস্কের উদ্বোধন করেন মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন। এই সময়ে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী। সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট আবিদা মোস্তফা।

হাসিনা মহিউদ্দিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের আর্থ-সামাজিক অগ্রগতি অর্জনের ব্যাপারে সর্বদা সচেষ্ট এবং ব্যবসায়িক ক্ষেত্রে নারী উদ্যোক্তাদেরকে সর্বদা উৎসাহিত করছেন। যার ফলে আজ অনেক নারী উদ্যোক্তা নিজ নিজ ক্ষেত্রে সফল ব্যবসায়ী।

একজন নারী উদ্যোক্তা ও ব্যবসায়ী হিসেবে তিনি বলেন, নারীরা যেন আরো বেশি এগিয়ে যেতে পারে। এ হেল্পডেস্কের সুবিধা কাজে লাগিয়ে ব্যাংক থেকে স্বল্প সুদে ঋণ গ্রহণ করে কোভিড-১৯ এর কারণে উদ্ভূত অর্থনৈতিক মন্দা পরিস্থিতি কাটিয়ে উঠতে পারেন। এই হেল্পডেস্ক স্থাপনের মাধ্যমে নারী উদ্যোক্তাদের ব্যাংক ঋণ প্রাপ্তির ক্ষেত্রে বিদ্যমান নানা হয়রানির অবসান ঘটবে। এসময় তিনি উদ্যোগের পাশে থাকবেন এবং সবাইকে নারী উদ্যোক্তাদের পাশে থাকার আহ্বান জানান।

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 305 People

সম্পর্কিত পোস্ট