চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আজ বিশ্ব শরণার্থী দিবস

১২ লাখ শরণার্থীর অনিশ্চিত জীবনযাপন

নিজস্ব সংবাদদাতা , কক্সবাজার

২০ জুন, ২০১৯ | ২:০৭ পূর্বাহ্ণ

দীর্ঘ দু’যুগের বেশি সময় ধরে রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসন সমস্যা ঝুলে থাকায় কক্সবাজারের উখিয়া ও টেকনাফে অবস্থানরত প্রায় ১২ লাখ শরণার্থী অনিশ্চিত জীবন যাপন করছে।
অপরদিকে মানবিক দিক বিবেচনা করে প্রতিবেশী মিয়ানমার থেকে আসা কক্সবাজারের সীমান্ত এলাকায় রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ এখন দীর্ঘমেয়াদী বহুমুখী সংকটের মুখোমুখি। প্রায় ১৬ কোটি বাংলাদেশির মধ্যে কক্সবাজারের প্রায় (বৈধ-অবৈধ) মিলিয়ে ১২ লাখের অধিক রোহিঙ্গা শরণার্থী বছরের পর বছর ধরে অবস্থান করছে। এর বাইরে মিয়ানমারের আরো কয়েক লাখ নাগরিক বাংলাদেশে অবৈধভাবে আছে। তবুও বাংলাদেশের উপর বৈশ্বিক সম্প্রদায়ের চাপ প্রতিবেশী মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য।
সাম্প্রতিক মাসগুলোতে সাগরপথে ভয়ংকর যাত্রা মোকাবিলায় রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য বিশ্ব সম্প্রদায়ের আহ্বানে মিয়াননমার যেভাবে ক্ষুব্দ প্রতিক্রিয়া দেখিয়েছে, তাতে এ সমস্যার সমাধান নিয়েই প্রশ্ন উঠেছে।
তাছাড়া, রোহিঙ্গা সমস্যার সমাধান যে মিয়ানমারের তা এখন আর্ন্তজাতিক সম্প্রদায়ও স্বীকার করে। অভ্যন্তরীণ পরিস্থিতি উন্নয়ন বিশেষ করে রোহিঙ্গাদের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টির জন্য আন্তর্জাতিক সম্প্রদায় মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছেন। কিন্তু মিয়ানমার এ ক্ষেত্রে তেমন সাড়া দিচ্ছে না।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট