চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৪ মার্চ, ২০২১

সর্বশেষ:

১ ফেব্রুয়ারি, ২০২১ | ৮:৫৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

মাতৃভাষা চর্চা নিয়ে হীনমন্যতা পরিহারের আহ্বান সুজনের

মাতৃভাষার চর্চা নিয়ে হীনমন্যতা পরিহারের আহ্বান জানিয়েছেন চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন। সোমবার (১ ফেব্রুয়ারি) নগরীর লালদিঘী পার্কে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ‘পিঠা উৎসবে’ দেয়া বক্তব্যে এমন আহ্বান জানান তিনি।

তিনি বলেন, ফেব্রুয়ারি বাঙালির অস্তিত্বের শেকড়জুড়ে থাকা চেতনার নাম। এই ফেব্রুয়ারি মাসে ভাষার আন্দোলন হয়েছিল এবং একুশে ফেব্রুয়ারির পথ ধরেই আমাদের মুক্তিযুদ্ধ, ত্রিশ লাখ মানুষের জীবনদান। কিন্তু একটা বিষয় না বলে পারছি না, আমরা বিয়ের চিঠি দিই আজকাল ইংরেজি ভাষায়। এটা একধরনের হীনমন্যতা। আমরা যার সঙ্গে বাংলায় কথা বলি, তাকে চিঠিটা দিই ইংরেজিতে। কেন, বাংলা কি আমন্ত্রণপত্রের ভাষা হতে পারে না? যে ভাষায় কবিতা লিখে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর নোবেল পেয়েছেন, যে ভাষার জন্য বাঙালি সংগ্রাম করেছে, সালাম-জব্বার জীবন দিলেন, যার পথ ধরে আমাদের স্বাধীনতা অর্জিত হয়েছে মুক্তিযুদ্ধের মাধ্যমে, ত্রিশ লাখ মানুষ জীবন দিলেন, সেই ভাষায় কি আমরা একটা চিঠি লিখতে পারি না ? আমি ইংরেজি ভাষার বিরোধী নই। ভাষা হচ্ছে জ্ঞানের চাবিকাঠি। যতই ভাষা শিখবেন ততই জানবেন। কিন্তু আমাদের জীবনধারার মধ্যে মাতৃভাষার চর্চাটা থাকতে হবে।

এর আগে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গান দিয়ে শুরু হয় উৎসব। আবৃত্তিশিল্পী কঙ্কন দাশের উপস্থাপনায় সঙ্গীত পরিবেশন করেন কাপাসাগোলা সিটি করপোরেশন উচ্চ বিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা। পিঠা উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর রানা দাশগুপ্ত, কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. মোহীত উল আলম, চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া ও প্রধান রাজস্ব কর্মকর্তা মফিদুল আলম প্রমুখ।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 162 People

সম্পর্কিত পোস্ট