চট্টগ্রাম রবিবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২১

৩১ জানুয়ারি, ২০২১ | ১০:০৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

­উত্তীর্ণ ও জিপিএ-৫ প্রাপ্তদের ­দেখা যায়নি কলেজে

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে জিপিএ-৫ বেড়ে চার গুণেরও বেশি

জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ­ছাত্র সংখ্যা ৫ হাজার ৭৪৭ জন ­ছাত্রী সংখ্যা ৬ হাজার ৩৯৬

অবশেষে চট্টগ্রামসহ সারা দেশে একযোগে উচ্চ মাধ্যমিক পরীক্ষার (এইচএসসি) ফল প্রকাশিত হয়েছে। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার এইচএসসি পরীক্ষায় অংশ নেয়ার কথা ছিল ৯৭ হাজার ৯৬৭ জন শিক্ষার্থী। গতকাল শনিবারের প্রকাশিত ফলে তারা সবাই উত্তীর্ণ হয়েছেন। চট্টগ্রাম বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ১৪৩ জন। যা বিগত বছরগুলোর তুলনায় রেকর্ড।

এইচএসসিতে পরীক্ষাহীন মূল্যায়নে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ২০২০ সালে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা আগের বারের তুলনায় চার গুণেরও বেশি বেড়েছে। ২০১৯ সালে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে ২ হাজার ৮৬০ জন, ২০১৮ সালে ১ হাজার ৬১৩ জন, ২০১৭ সালে ১ হাজার ৩৯১ জন এবং ২০১৬ সালে ২ হাজার ২৫৩ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল।

সে হিসেবে গত চার বছরে জিপিএ-৫ শিক্ষার্থীদের চেয়েও এবারে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেশি। ২০১৯ সালের সাথে তুলনা করলে এই সংখ্যা চার গুণেরও বেশি।

জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ছাত্র সংখ্যা ৫ হাজার ৭৪৭ জন এবং ছাত্রী সংখ্যা ৬ হাজার ৩৯৬। গত বছর ২০২০ সালের ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের কারণে তাদের পরীক্ষা নিতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়।

অন্যদিকে, ২০১৯ সালে এইচএসসিতে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯৯ হাজার ৭৯৬ জন এবং জিপিএ-৫ এর পেয়েছিল ২ হাজার ৮৬০ জন।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ জানান, ২০২০ শিক্ষাবর্ষে ৯৭ হাজার ৯৬৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়ার কথা ছিল। শিক্ষার্থীদের মধ্যে ছাত্র সংখ্যা ৪৭ হাজার ৯৩৫ এবং ছাত্রী সংখ্যা ৫০ হাজার ৩২ জন। শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিভাগে ছিল ২২ হাজার ৫২ জন। ব্যবসায় শিক্ষা বিভাগে ছিল ৩৭ হাজার ১৩৯ জন এবং মানবিক বিভাগে শিক্ষার্থী ছিল ৩৮ হাজার ৭৮৬ জন। চট্টগ্রাম শহর ও জেলায় পরীক্ষার্থী ছিল ৭২ হাজার ৪৯৪ জন। জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ১৮৮ জন।

কক্সবাজার ও তিন পার্বত্য জেলার রেজাল্ট সম্পর্কে তিনি বলেন, কক্সবাজার জেলায় মোট পরীক্ষার্থী ছিল ১০ হাজার ৯৭৪ জন। বান্দরবান জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২ হাজার ৮৯২ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৯৭১ জন। রাঙামাটি জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ৩৭৮ জন এবং তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৮৭১ জন। খাগড়াছড়ি জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ৬ হাজার ২২৯ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৯২১ জন শিক্ষার্থী।

শিক্ষার্থী শূন্য কলেজ : অন্যান্য বছরগুলোতে বোর্ড পরীক্ষার ফল প্রকাশের পর দল বেঁধে শিক্ষার্থী প্রবেশ করতে থাকে শিক্ষা প্রতিষ্ঠানে। কিন্তু এবার একেবারে ভিন্ন চিত্র দেখা যায়। নগরীর চট্টগ্রাম সরকারি কলেজ, হাজী মুহাম্মদ মহসিন কলেজে এইচএসসিতে উত্তীর্ণদের কোন উল্লাস করতে দেখা যায়নি।

বিগত বছরগুলোর তুলনায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডে সর্ব্বোচ্চ সংখ্যক জিপিএ-৫ পেলেও শিক্ষার্থীদের কলেজে যেতে কিংবা উল্লাস করতে দেখা যায়নি। কলেজে যাওয়ার ব্যাপারে সরকারের নিষেধাজ্ঞা থাকায় শিক্ষার্থীরা আসেননি বলে জানা যায়।

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 273 People

সম্পর্কিত পোস্ট