চট্টগ্রাম মঙ্গলবার, ০৯ মার্চ, ২০২১

সর্বশেষ:

৩০ জানুয়ারি, ২০২১ | ৯:১১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

মহানগরে ৪২ মুক্তিযোদ্ধার তথ্য যাচাই

চট্টগ্রাম মহানগর পর্যায়ে বীর মুক্তিযোদ্ধাদের তালিকা যাচাই-বাছাই কার্যক্রম শুরু হয়েছে।  শনিবার (৩০ জানুয়ারি) সকাল ১০টা থেকে জেলা শিল্পকলা একাডেমিতে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) উদ্যোগে এ কার্যক্রম শুরু হয়। এতে নগরীর মোট ১৬৭ জনের মধ্যে প্রথম দিন ৪২ জন জীবিত বীর মুক্তিযোদ্ধার তথ্য যাচাই-বাছাই করা হয়।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ডার ও যাচাই-বাছাই কমিটি মহানগরীর সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রথম দিনের এ কার্যক্রম পরিচালনা করেন কমিটির সদস্য সচিব ও চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম জাকারিয়া। ভারতীয়/লাল মুক্তিবার্তা তালিকাভুক্ত বীর মুক্তিযোদ্ধাদের উপস্থিতিতে এ তথ্য যাচাই-বাছাই কার্যক্রম সম্পন্ন করা হচ্ছে।
মোজাফফর আহমদ জানান, আগামীকাল রোববার পর্যন্ত অনুষ্ঠিত এ কার্যক্রমে মৃত, যুদ্ধাহত বা অসুস্থ মুক্তিযোদ্ধাদের তথ্য যাচাই-বাছাই করা হবে। কমিটির সদস্য জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) মনোনীত যুদ্ধকালীন গ্রুপ কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো. ইলিয়াস, বীর মুক্তিযোদ্ধা মো. সলিম উল্লাহ, সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. শহীদুল ইসলাম ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মিজানুর রহমান বীর মুক্তিযোদ্ধাদের তালিকা যাচাই-বাছাই কার্যক্রমে সহযোগিতা করেন।

চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও কমিটির সদস্য সচিব এস এম জাকারিয়া জানান, যাচাই-বাছাই কার্যক্রমে ‘বীর মুক্তিযোদ্ধ’ প্রমাণের জন্য সংশ্লিষ্ট গেজেটসমূহে নাম প্রকাশিত হয়েছে এমন বীর মুক্তিযোদ্ধাগণকে কমপক্ষে ৩ জন ভারতীয়/লাল মুক্তিবার্তা তালিকাভুক্ত সহযোদ্ধাসহ প্রশিক্ষাণার্থী ও সাক্ষীসহ প্রয়োজনীয় কাগজপত্র উপস্থাপন করতে হচ্ছে। বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে কেউ বাংলাদেশের অভ্যন্তরে প্রশিক্ষণ গ্রহণ করে থাকলে তিনি কোন যুদ্ধে অংশগ্রহণ করেছেন, তাও ৩ জন ভারতীয়/লাল মুক্তিবার্তা তালিকাভুক্ত বীর মুক্তিযোদ্ধার মাধ্যমে প্রমাণ করতে হচ্ছে। অন্যথায় তারা অমুক্তিযোদ্ধা হিসেবে গণ্য হবেন।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন
  • 40
    Shares
The Post Viewed By: 300 People

সম্পর্কিত পোস্ট