চট্টগ্রাম সোমবার, ০১ মার্চ, ২০২১

সর্বশেষ:

২৮ জানুয়ারি, ২০২১ | ৭:৪১ অপরাহ্ণ

সন্দ্বীপ সংবাদদাতা

ঘুচবে সন্দ্বীপবাসীর নৌ যাতায়াতের দুঃখ

দ্বীপবন্ধু মুস্তাফিজুর রহমান জেটির উদ্বোধন শুক্রবার

সীতাকুণ্ডের কুমিরা থেকে সন্দ্বীপের গুপ্তছড়া ফেরিঘাটের গুপ্তছড়া অংশে নবনির্মিত দ্বীপবন্ধু মুস্তাফিজুর রহমান আরসিসি জেটির উদ্বোধন হবে শুক্রবার (২৯ জানুয়ারি)। নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এই জেটির ‍উদ্বোধন করবেন। এ উপলক্ষে এদিন বিকাল ৩টায় গুপ্তছড়া ফেরিঘাটে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সন্দ্বীপের সাথে মূল ভূখণ্ডের একমাত্র যোগাযোগ মাধ্যম নৌপথ। জেলা পরিষদের নিয়ন্ত্রণাধীন ছয়টি ফেরিঘাট দিয়ে সন্দ্বীপ আসা-যাওয়া করতে হয়। অবকাঠামো ও অবস্থানগত সুবিধার জন্য সন্দ্বীপবাসীর জন্য অন্যতম প্রধান নৌ-রুট হয়ে উঠেছে গুপ্তছড়া থেকে কুমিরা ফেরিঘাট। নৌ-রুটটির দুই অংশে আগে দুটি আরসিসি জেটি নির্মাণ করা হয়েছে। সন্দ্বীপের অংশের প্রায় এক-তৃতীয়াংশ জেটি ভেঙ্গে নদীতে বিলীন হওয়ায় বর্তমান সরকারের আমলে দ্বীপবন্ধু মুস্তাফিজুর রহমান আরসিসি জেটি নামে আরো একটি নতুন জেটি নির্মাণ করা হয়। নতুন এই জেটির মাধ্যমে যাত্রীরা সহজে ও নিরাপদে নৌযানে উঠানামা করতে পারবে।

তবে জেটির কাজ সমাপ্ত করার আগেই ল্যান্ডিং স্টেশনে পলি ভরাট হয়ে চর জেগে উঠায় সেখানে নতুন করে ড্রেজিং করা হয়েছে। পাশাপাশি সন্দ্বীপ চ্যানেল নতুন করে বয়া বাতি স্থাপনের মাধ্যমে রাত্রিকালীন নৌযান চলাচল শুরু করার পরিকল্পনা রয়েছে।

পূর্বকোণ/নরোত্তম-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 739 People

সম্পর্কিত পোস্ট