চট্টগ্রাম শনিবার, ০৬ মার্চ, ২০২১

সর্বশেষ:

২৮ জানুয়ারি, ২০২১ | ১:৪০ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

আরও তিন হাজার রোহিঙ্গা যাচ্ছে ভাসানচরে

কক্সবাজারের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প থেকে আরও তিন হাজার রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তর করা হচ্ছে। বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) থেকে শুক্রবার (২৯ জানুয়ারি) পর্যন্ত রোহিঙ্গাদের স্থানান্তরের এ পক্রিয়া চলবে বলে জানিয়েছেন কক্সবাজার অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শামসু দ্দৌজা নয়ন।

কমিশনার শামসু দ্দৌজা নয়ন জানান, কিছুসংখ্যক রোহিঙ্গা বুধবার (২৮ জানুয়ারি) বিকেলেই উখিয়া ডিগ্রি কলেজ মাঠে অস্থায়ী ট্রানজিট ক্যাম্পে চলে আসে। বাকিদের বৃহস্পতিবার সকালে আসার কথা। সেখানে থেকে রেজিস্ট্রেশন কার্যক্রম শেষে বৃহস্পতিবার বাসে করে তারা যাবে চট্টগ্রামে।

সেখান থেকে ট্রলারে করে রোহিঙ্গাদের ভাসানচরে নিয়ে যাওয়া হবে। প্রাথমিকভাবে স্বেচ্ছায় যেতে আগ্রহী তিন হাজার রোহিঙ্গাকে তালিকাভুক্ত করা হলেও এ সংখ্যা তিন হাজারের কম-বেশি হতে পারে বলে জানান তিনি।

২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে সাড়ে সাত লাখের বেশি পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা  বর্তমানে প্রায় ১১ লাখ। পরবর্তীতে তাদের জন্য সরকার নিজস্ব অর্থায়নে দুই হাজার ৩১২ কোটি টাকা ব্যয়ে নোয়াখালীর ভাসানচরে আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করে। গত ডিসেম্বরের  ৪ ও ২৯ তারিখ দুই দফায় সাড়ে তিন হাজার রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুকে ভাসানচরে নেয়া হয়।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 278 People

সম্পর্কিত পোস্ট