চট্টগ্রাম শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২১

সর্বশেষ:

২৮ জানুয়ারি, ২০২১ | ৭:৪৭ পূর্বাহ্ণ

ডা. ম. রমিজউদ্দিন চৌধুরী

মন্তব্য প্রতিবেদন

নগর ব্যবস্থাপনায় মূলশক্তি হোক কাউন্সিলররা

রক্তাক্ত সহিংসতায় এক যুবকের মৃত্যু আর বিক্ষিপ্ত সংঘর্ষের মধ্য দিয়ে গতকাল চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ইন্টারেস্টিং ব্যাপার হল, যেখানে যেখানে হাঙ্গামা হয়েছে তার সবগুলোই হয়েছে কাউন্সিলর প্রার্থীদের মধ্যে দলাদলির কারণে। কোন মেয়র প্রার্থীকে নিয়ে সংঘর্ষের ঘটনা ঘটেনি। স্বাভাবিক কারণেই কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতাকারীদের মধ্যে কেন এমন দলাদলি, এ নিয়ে কৌতুহলের অন্ত নেই। কারণ ক্ষমতার দিক থেকে তুলনা করলে মেয়রের ধারে-কাছেও নেই কাউন্সিলরের ক্ষমতা। সেজন্যেই অনেকে রসিকতা করে বলেন, কাউন্সিলরের কাজ হচ্ছে ‘জাতীয়তার সনদপত্র’ দেয়া আর বিভিন্ন অনুষ্ঠানের দাওয়াত কবুল করা।

তাহলে প্রায় ক্ষমতাহীন এমন একটি পদে প্রতিদ্বন্দ্বিতাকারীদের মধ্যে এমন দলাদলির পেছনের কারণ কি? সেটা নিয়ে গবেষণা হতে পারে। আমি তো দাবি করবো, এটা বের করুন। কাউন্সিলর হওয়ার জন্য মরণপণ ভয়ানক প্রতিযোগিতার পেছনে কি আছে, সেটা অবশ্যই ভাববার বিষয়। সেই রহস্য বের করা গেলে কাউন্সিলর পদের আকর্ষণ, এ নিয়ে সহিংসতার কারণ- সব বেরিয়ে যাবে। একইসঙ্গে মিলতে পারে অজানা অনেক প্রশ্নের উত্তর।

স্থানীয় সরকার ব্যবস্থা নিয়ে যারা গবেষণা করেন, খবর রাখেন- তারা সকলেই একমত, মেয়র নন বরং নগর ব্যবস্থাপনায় কাউন্সিলরদের যথেষ্ট ভূমিকা রাখার সুযোগ আছে। মেয়রের একক উদ্যোগে নগরীকে নাগরিক-বান্ধব করা কোনভাবেই সম্ভব নয়। পৃথিবীর কোন দেশে এমন নজির নেই। প্রান্তিক পর্যায়ে যদি সঠিক ও উপযুক্ত পরিকল্পনা নেয়া যায় এবং সেই মোতাবেক সিদ্ধান্ত বাস্তবায়ন করা যায়, তাহলে টেকসই ও কাক্সিক্ষত উন্নয়ন সম্ভব। এক কথায় ওয়ার্ডগুলোকে যদি নাগরিক সেবার কেন্দ্রবিন্দুতে পরিণত করা যায়, তাহলে তার সামষ্টিক সুফল একটি নগরীকে সমৃদ্ধশালী করতে পারে। তাই কাউন্সিলরদের ক্ষমতা বাড়াতে যদি আইনি কাঠামোয় সেরকম কোন নির্দেশনা না থাকে তাহলে তা সংশোধন করা দরকার। মোটকথা, সিটি কর্পোরেশনের সব ওয়ার্ডের কাউন্সিলরের অফিসগুলোকে পূর্ণাঙ্গ ওয়ার্ড কমপ্লেক্স তৈরির বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনায় আনতে হবে। একইসঙ্গে কাউন্সিলরদের জবাবদিহিতার আওতায় আনা গেলে একদিকে সৎ ও যোগ্য লোকেরা কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতায় আগ্রহী হবেন। আর নাগরিকরা জাগলে দুর্বৃত্তায়নের প্রভাবমুক্ত হবে সিটি কর্পোরেশনের মতো স্থানীয় সরকার নির্বাচন।

শেয়ার করুন
The Post Viewed By: 870 People

সম্পর্কিত পোস্ট