চট্টগ্রাম রবিবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২১

সর্বশেষ:

২৬ জানুয়ারি, ২০২১ | ১২:১০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

চসিক নির্বাচনে গণপরিবহন নিষেধাজ্ঞার আওতামুক্ত

আগামী বুধবার (২৭ জানুয়ারি) অনুষ্ঠিতব্য চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে গণপরিবহন ছাড়া ১১টি পরিবহণের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

 

আজ সোমবার (২৫ জানুয়ারি) বিকালে গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর এসব কথা বলেন।

 

যেসব পরিবহনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে

সোমবার দিবাগত মধ্যরাত ১২ টা ১ মিনিট (২৬ জানুয়ারি) থেকে আগামী বুধবার দিবাগত মধ্যরাত ১২ টা ১ মিনিট (২৭ জানুয়ারি) পর্যন্ত ১১টি পরিবহন চলাচলে নিষেজ্ঞা আরোপ করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ।

 

নিষেধাজ্ঞা আরোপকৃত পরিবহনসমূহ হল- বেবি টেক্সি, অটোরিক্সা, ইজিবাইক, স্থানীয় পর্যায়ের বিভিন্ন যন্ত্রচালিত যানবাহন, পিক আপ, ট্যাক্সি ক্যাব, কার, ট্রাক, লরি, জিপ, টেম্পো এবং মোটরসাইকেল।

 

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেন, গণপরিবহন অথবা বাস এই নিষেধাজ্ঞার আওতা মুক্ত থাকবে। এ নিষেধাজ্ঞা রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী অথবা তাদের নির্বাচনী এজেন্ট, দেশি বা বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য।

 

তিনি আরও বলেন, নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি বা বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনে বৈধ পরিদর্শক এবং জরুরি কাজে নিয়োজিত (যেমন- এ্যাম্বুলেন্স, ফায়ারসার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি) কার্যক্রম ব্যবহারের উপর উল্লেখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

 

যেমন হবে নির্বাচনী নিরাপত্তা ব্যবস্থা

সিএমপি কমিশনার বলেন, নগরীতে ১৬টি থানা এলাকায় ৭৩৫টি ভোট কেন্দ্র রয়েছে। ভোট কেন্দ্রের নিরাপত্তাসহ নগরীর আইন-শৃঙ্খলা রক্ষার জন্য পুলিশ, র‌্যাব, আনসার, বিজিবি, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও বিচারিক ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে। নদী এলাকার নিরাপত্তার জন্য পুলিশের নৌ-টহল এবং পোষাকি পুলিশকে সহযোগিতা করার জন্য সাদা পোষাকেও পুলিশ মোতায়েন থাকবে।

 

তিনি আরও বলেন, নগরীতে টহল পুলিশের পাশাপাশি গুরুত্বপূর্ণ স্থান সমূহে পুলিশ চেকপোস্টসহ বিভিন্ন স্থানে স্ট্রাইকিং ফোর্স মোতায়েন থাকবে। যেকোন পরিস্থিতি মোকাবেলা করার জন্য কাউন্টার টেরোরিজম, সোয়াট ও বোম্ব ডিসপোজাল ইউনিট প্রস্তুত থাকবে।

 

প্রিজাইডিং অফিসার ও তার সহকারীগণের ভোট কেন্দ্রে নিরাপদে আসা যাওয়া, ভোট কেন্দ্রের মালামাল আনা নেওয়া এবং সংখ্যালঘু সম্প্রদায়সহ নগরীর সকল ভোটারগণ যাতে শান্তিপূর্ণভাবে ভোটাধিকার প্রয়োগ করতে পারে সেজন্য চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে নিরাপত্তা মূলক সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানা যায়।

 

নগরবাসীকে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রেখে নির্বিঘ্নে ভোট প্রদানের জন্য এবং যাতে কেউ কোন প্রকার নাশকতা ও গুজব ছড়িয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সেজন্য পুলিশকে সহযোগিতা করতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম নগরবাসীর প্রতি আহ্বান জানান।

 

পূর্বকোণ/মামুন

শেয়ার করুন
The Post Viewed By: 1727 People

সম্পর্কিত পোস্ট