চট্টগ্রাম শুক্রবার, ০৫ মার্চ, ২০২১

২৫ জানুয়ারি, ২০২১ | ১২:৩০ অপরাহ্ণ

মোর্শেদ নয়ন, কর্ণফুলী

প্রধান প্রকৌশলীসহ নিখোঁজ ৮ নাবিকের সন্ধান মেলেনি

বঙ্গোপসাগরে মাছ ধরার সময় বৈরী আবহাওয়ার কবলে পড়ে ডুবে যাওয়া ফিশিং জাহাজ এফভি যানযাবিলের প্রধান প্রকৌশলীসহ নিখোঁজ নাবিকের সন্ধান গতকাল রবিবারেও মেলেনি।

 

নিখোঁজরা হলেন- জাহাজের প্রধান প্রকৌশলী নুরুল আমিন (৩০), থার্ড অফিসার মো. শোয়েবুল ইসলাম (২৮), বসম্যান মো. রফিক (৪০), গ্রিজার মো. পাভেল (৩২), কুক আবুল বাশার (৩৫), সেইলর মেহের আলী (৩৫), আমির হামজা (২৭) ও মো. ইউনুস (৩৯)।

নিখোঁজদের সন্ধানে তল্লাশি অভিযান অব্যাহত রেখেছে বাংলাদেশ কোস্টগার্ড ও নৌবাহিনী। এক সপ্তাহ আগে সামুদ্রিক মৎস্য দপ্তর থেকে অনুমতিপত্র নিয়ে মাছ ধরার জন্য ২৬ জন নাবিক নিয়ে সাগরে গেলে শনিবার ভোরে সেন্টমার্টিনের ৬৫ নটিক্যাল মাইল উত্তর-পশ্চিমে বঙ্গোপসাগরে জাহাজটি বৈরী আবহাওয়ার কবলে পড়ে ডুবে যায়। এ পর্যন্ত জাহাজের ১৪ জন নাবিককে জীবিত ও ৪ জনের লাশ উদ্ধার করা হয়েছে।

 

এদিকে, জাহাজ ডুবির ঘটনায় কর্ণফুলী এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। নদীর পাড়ে চলছে শোকের মাতম। সরেজমিন গিয়ে দেখা যায়, উদ্ধার চার নাবিকের লাশ নিয়ে আসার খবরে সকাল থেকে নদীর পাড়ে জড়ো হতে থাকে নিহত ও নিখোঁজ নাবিকের স্বজনেরা। মরদেহ বহনের জন্য সারিবদ্ধ হয়ে অপেক্ষা করছিল চারটি এম্বুলেন্স। বেলা সাড়ে এগারোটায় একটি জাহাজ রফিকুল ইসলাম নাছির, মোহাম্মদ শাজাহান, মো. ইসমাইল ও মো. সালাম গাজীর মরদেহ নিয়ে কর্ণফুলীর দক্ষিণ তীরে চরপাথরঘাটায় জাহাজ মালিকের জেটিতে পৌঁছলে তাদের স্বজনদের গগন বিদারী কান্না-আহাজারিতে ভারী হয়ে উঠে পরিবেশ। আইনি প্রক্রিয়া শেষে মরদেহগুলো তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়। জাহাজ মালিকপক্ষ তাৎক্ষণিকভাবে দাফনের জন্য প্রতি পরিবারকে বিশ হাজার টাকা এবং এম্বুলেন্স ভাড়া পরিশোধ করেন।

ডুবে যাওয়া জাহাজের মালিক চরলক্ষ্যা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী বলেন, নিখোঁজদের সন্ধানে তল্লাশি অভিযান চলছে। জীবিত উদ্ধার নাবিকদের প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। নিহতদের দাফনের জন্য গ্রামের বাড়িতে পাঠানো হয়েছে এবং তাৎক্ষণিকভাবে পরিবারকে কিছুটা সহায়তা করা হয়েছে। পরবর্তীতে বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হবে।

বাংলাদেশ কোস্ট গার্ড পূর্ব জোনের স্টাফ অফিসার (অপারেশন) লেফটেন্যান্ট কমান্ডার হাবিবুর রহমান রহমান পূর্বকোণকে জানান, নিখোঁজদের সন্ধানে দিনভর কোস্টগার্ড ও নৌবাহিনীর তল্লাশি অভিযান চললেও কারো খোঁজ পাওয়া যায়নি।

 

পূর্বকোণ/পি-মামুন

শেয়ার করুন
The Post Viewed By: 235 People

সম্পর্কিত পোস্ট