চট্টগ্রাম শনিবার, ০৬ মার্চ, ২০২১

সর্বশেষ:

২৫ জানুয়ারি, ২০২১ | ১২:২১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সংবাদ সম্মেলনে সুশাসনের জন্য নাগরিক

বুথ দখল করে একজনের ভোট অন্যজন দিয়ে দিক, চাই না

নির্বাচন ব্যবস্থার ওপর মানুষের আস্থা অনেকাংশে হ্রাস পেয়েছে বলে মনে করছেন সুশাসনের জন্য নাগরিক-সুজন। একই সাথে চসিক নির্বাচন সুষ্ঠু হবে কিনা তা নিয়েও সংশয় প্রকাশ করেছেন সংগঠনটি। তাই অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ তথা সুষ্ঠু নির্বাচনের আহ্বান জানিয়েছে সুজন।

গতকাল রবিবার (২৫ জানুয়ারি) দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে ‘চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন ২০২১ উপলক্ষে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের তথ্য উপস্থাপন এবং অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের আহ্বানে’ আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিভিন্ন তথ্য উপস্থাপন করে এসব কথা তুলে ধরে সুজন। চট্টগ্রাম জেলা সুজন’র সভাপতি ও অর্থনীতিবিদ প্রফেসর সিকান্দর খানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সাধারণ সম্পাদক এডভোকেট আখতার কবির চৌধুরী।

লিখিত বক্তব্যে বলেন, চসিক নির্বাচনী প্রচারণার শুরু থেকেই কোনো কোনো প্রার্থী বাধাদানের অভিযোগ করে আসছেন। ইতোমধ্যে নির্বাচনের মাঠ আরও উত্তপ্ত হয়ে উঠেছে। হামলা-মামলার ঘটনা এই উত্তাপকে আরও বাড়িয়ে দিচ্ছে। সাম্প্রতিক সময়ে হামলা, ভাঙচুর ও ককটেল বিস্ফোরণের অভিযোগে বিএনপি’র শতাধিক নেতা-কর্মীর বিরুদ্ধে চারটি মামলা হয়েছে। ১৪ জন গ্রেপ্তারও হয়েছে ইতোমধ্যেই। এসব ঘটনায় বিএনপি’র কর্মীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। প্রতিদ্বন্দ্বী কাউন্সিলর প্রার্থীদের মধ্যেও সহিংসতা ঘটছে। ঘটছে প্রাণহানির ঘটনাও।

নির্বাচন কমিশন যদি আইনি ভিত্তির ওপর দাঁড়িয়ে, নৈতিকতা ও সাহসিকতার সাথে তার দায়িত্ব সঠিকভাবে পালন করে, তাহলে অবশ্যই সুষ্ঠু নির্বাচন আয়োজন করা সম্ভব উল্লেখ করে তিনি আরও বলেন, আমরা চাই না ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনের নেতিবাচক অনুষঙ্গগুলো বা অভিযোগগুলোর পুনরাবৃত্তি এই নির্বাচনে ঘটুক। চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনও ইলেকট্রনিক ভোটিং মেশিনে হচ্ছে। বুথ দখল করে একজনের ভোটের বাটন অন্য আর একজন টিপে দেওয়ার ঘটনা অন্তত এই নির্বাচনে না ঘটুক।

এমতাবস্থায় নির্বাচনের দিন পর্যন্ত সকল প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা মাঠে থাকতে পারবে কিনা, ভোটাররা কেন্দ্রমুখী হবে কি না, নির্বাচন সুষ্ঠু হবে কি না, তা নিয়ে সন্দেহ-সংশয় বাড়ছে। তাই একটি অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ তথা সুষ্ঠু নির্বাচন আয়োজনের প্রত্যয় নিয়ে নির্বাচন কমিশন যদি এখনই যথাযথ পদক্ষেপ গ্রহণ করে, তবে সবকিছু নিয়ন্ত্রণে নেওয়া সম্ভব বলেও উল্লেখ করেন তিনি।

 

পূর্বকোণ/পি-মামুন

শেয়ার করুন
The Post Viewed By: 242 People

সম্পর্কিত পোস্ট