চট্টগ্রাম সোমবার, ০৮ মার্চ, ২০২১

সর্বশেষ:

২৪ জানুয়ারি, ২০২১ | ৯:৩১ অপরাহ্ণ

বিজ্ঞপ্তি

জাতীয় অধ্যাপক ডা. নুরুল ইসলাম ছিলেন চিকিৎসক তৈরির কারিগর

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিগত চিকিৎসক ও জাতীয় অধ্যাপক ডা. নুরুল ইসলামের ৮ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ রবিবার (২৪ জানুয়ারি) ‍দুপুরে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের হৃদরোগ বিভাগের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন হাসপাতালের হৃদরোগ বিভাগের প্রধান ডা. প্রবীর কুমার দাশ।

স্মৃতিচারণে ডা. প্রবীর কুমার দাশ বলেন, জাতীয় অধ্যাপক ডা. নুরুল ইসলাম একজন খ্যাতিমান চিকিৎসক ছিলেন। চিকিৎসাসেবায় তার অবদান অনস্বীকার্য। দেশের স্বাস্থ্য ও চিকিৎসা খাতের উন্নয়নে তিনি আমৃত্যু ভূমিকা রেখে গেছেন। পেশাগত জীবনে তার সান্নিধ্য পাওয়ার সুযোগ হয়েছে আমার। ওনার মতো বিদগ্ধ চিকিৎসকের সাথে কাজ করতে পারাটা অত্যন্ত গৌরবের। শত শত পোস্ট গ্র্যাজুয়েট চিকিৎসক তৈরির কারিগর ছিলেন তিনি। রোগীদের প্রতি তার অন্যরকম দরদ ছিল।

চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান বলেন, জাতীয় অধ্যাপক নুরুল ইসলাম কেবল একজন ব্যক্তি ছিলেন না, তিনি ছিলেন একটি প্রতিষ্ঠান। ক্ষুরধার মেধা ও মননের সমন্বয়ে তিনি চিকিৎসা সেবাকে শিল্পের পর্যায়ে নিয়ে গেছেন। তিনি রোগীদের প্রতি খুবই আন্তরিক ছিলেন। রোগীদের কথা শুনতেন। কখনো বিরক্তিভাব প্রকাশ করতেন না। দেশের চিকিৎসা ব্যবস্থার আধুনিকায়নে উনার কীর্তি চিকিৎসক সমাজ আজীবন মনে রাখবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন চমেক অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তার, মেডিসিন বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আবু সাঈদ, চমেক হাসপাতাল মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. সুযত পাল, মেডিসিন বিভাগের সাবেক সহযোগী অধ্যাপক ডা. উজ্জল কান্তি দাশ, চমেক হাসপাতাল নিউরো সার্জারি বিভাগের প্রধান ডা. নোমান খালেদ চৌধুরী, ইউএসটিসি হাসপাতাল হৃদরোগ বিভাগের প্রধান অধ্যাপক ডা. সৈয়দ মোস্তফা কামাল, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ডা. রাজীব পালিত।

চমেক হৃদরোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. আনিসুল আউয়ালের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন হৃদরোগ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আশীষ দে, সহকারী অধ্যাপক ডা. সালাহ উদ্দিন সিদ্দিকী, ডা. রিজোয়ান রেহান, ডা. নুরুদ্দীন তারেক, ডা. জাহাঙ্গীর সেলিম, ডা. সাগর চৌধুরী, ডা. রিজোয়ান রেহান, হৃদরোগ বিভাগের জুনিয়র কনসালটেন্ট ডা. আবিদুর শাহেদীন চৌধুরী ও সহকারী রেজিস্টার ডা. রাজীব দে’সহ হাসপাতালের নার্স, পোস্ট গ্রেজুয়েট স্টুডেন্ট এবং কর্মকর্তা-কর্মচারীরা।

এর আগে অনুষ্ঠানে জাতীয় অধ্যাপক ডা. নুরুল ইসলামকে নিয়ে লিখা কবিতা আবৃত্তি করেন চমেক হৃদরোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. সন্দীপন দাশ। এছাড়া পরবর্তীতে অধ্যাপক ডা. প্রবীর কুমার দাশের লিখা ‘জাতীয় অধ্যাপক নুরুল ইসলাম : তাঁকে যেমন দেখেছি’ বইটি অনুষ্ঠানে উপস্থিত সবার মাঝে বিতরণ করা হয়।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
  • 232
    Shares
The Post Viewed By: 444 People

সম্পর্কিত পোস্ট