চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

৩৬ নম্বর গোসাইলডাঙ্গা ওয়ার্ড

৮০ টাকায় রাস্তা দখল

নিজস্ব প্রতিবেদক

১৯ জুন, ২০১৯ | ১:৫২ পূর্বাহ্ণ

নগরীর বন্দর থানাধীন ফকিরহাট বাজারের রাস্তাটি চাঁদার বিনিময়ে দখল করে রেখেছে ব্যবসায়ীরা। মাত্র ৮০ টাকা চাঁদা দিয়ে রাস্তাটির একপাশ দখলে নিয়ে প্রায় অর্ধশত দোকান বসিয়েছে হকাররা। বসেছে ভাসমান কাঁচাবাজার। যেখানে শাক-সবজি থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় পণ্য নিয়ে দোকান সাজিয়েছেন তারা। বাজার ইজারাদারকে দৈনিক চাঁদা দিয়ে এ দোকানগুলো বসানো হয়েছে বলে জানান ব্যবসায়ীরা। বাজারের মধ্য দিয়ে সরু এ রাস্তাটির একপাশ এভাবে দখল থাকায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে পথচারীদের। শুধু তাই নয়, সরু রাস্তাটির একপাশ দখলে থাকায় গাড়ি চালকদেরও পোহাতে হয় ভোগান্তি।
আশিক নামে এক পথচারী বলেন, ‘বাজারের এই রাস্তাটি দিয়ে ফকিরহাট থেকে ৯ নম্বর সিডিএ এলাকার মানুষ চলাচল করে। তবে রাস্তাটি খুবই সরু। সরু এই রাস্তাটির একপাশ দোকান বসিয়ে দখল করে রেখেছে ব্যবসায়ীরা। ফলে এই রাস্তায় গাড়ির চাপ থাকলে মানুষ হাঁটার জন্য আর কোন জায়গা থাকে না। প্রতিদিন সন্ধ্যা হলেই ভোগান্তি শুরু হয় রাস্তাটিতে। কারণ সারাদিনের কর্ম ব্যস্ততা শেষে তখন ঘরে ফিরে মানুষ। কিন্তু রাস্তা দখল করে বসা এসব দোকানগুলোতে ক্রেতাদের ভিড় থাকায় জট লেগে যায় রাস্তাটিতে। তাই প্রতিদিন এ রাস্তাটি ব্যবহারকারীদের পড়তে হয় চরম ভোগান্তিতে।
বাজার ইজারাদারকে দোকান প্রতি দৈনিক ৮০ টাকা করে দিতে হয় বলে জানান গুলজার হোসেন নামে এক দোকানদার। তিনি প্রতিবেদককে বলেন,‘এই জায়গায় দীর্ঘ দশ বছর ধরে দোকান করে আসছি। বাজার ইজারাদার খালেক চৌধুরী এ দোকানগুলো বসিয়েছেন বলে জানান এ ব্যবসায়ী। তবে এ দোকানগুলোর জন্য রাস্তায় কখনো জানজট হয়নি বলেও জানান তিনি।
বাজার ইজারাদার খালেক চৌধুরীর ছেলে সাইফুল চৌধুরী পূর্বকোণকে বলেন, ‘দোকানগুলো থেকে যে টাকা নেয়া হয় তা দিয়ে ফকিরহাট মসজিদে কর্মরত ইমাম ও মোয়াজ্জেমদের বেতন দেয়ার পাশাপাশি মসজিদ উন্নয়নের কাজ করা হয়। তাছাড়া সিটি কর্পোরেশন থেকে বাজারটি আমরা ইজারা নিয়েছি। এ দোকানগুলো সম্পর্কে কর্পোরেশনও জানে। এসব দোকানদাররা কেউই স্থায়ী নন বলেও জানান তিনি’।
স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মো. জাহাঙ্গীর আলম পূর্বকোণকে বলেন,‘রাস্তাটি দখল করে দোকান বসানোর কারণে সাধারণ মানুষকে প্রতিনিয়ত দুর্ভোগ পোহাতে হচ্ছে। এনিয়ে সাধারণ মানুষ আমাকে বেশ কয়েকবার অভিযোগও করেছেন। কিন্তু বাজার ইজারাদার প্রভাবশালী হওয়ায় তার বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া যাচ্ছে না। আর সিটি কর্পোরেশন থেকে তাকে শুধু মাত্র বাজার ইজারা দেয়া হয়েছে রাস্তা নয়। কিন্তু তারা অধিক টাকা আয়ের লোভে ফকিরহাট মুখ থেকে শুরু করে রাস্তা দখল করে দোকান বসিয়ে চাঁদা আদায় করছে। ফলে দুর্ভোগে পড়েছে এই এলাকার হাজারো মানুষ। কেননা বন্দর কাছে হওয়ায় বেশিরভাগ বন্দর শ্রমিকদের বসবাস এই ওয়ার্ডে’।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট