চট্টগ্রাম সোমবার, ০৮ মার্চ, ২০২১

২৩ জানুয়ারি, ২০২১ | ১২:২১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

অতিরিক্ত ওজনের কনটেইনার পরিবহন নিয়ে বিপাকে রেল

ওভারওয়েট কনটেইনার সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়ে যাওয়ায় চট্টগ্রাম বন্দর থেকে ঢাকা আইসিডিতে পণ্য পরিবহন করতে হিমসিম খেতে হচ্ছে বাংলাদেশ রেলওয়েকে। সক্ষমতার চেয়ে বেশি পরিমাণে ওভারওয়েট কনটেইনার বেড়ে যাওয়ার কারণেই এই বেগ পোহাতে হচ্ছে সরকারি এই সেবা সংস্থাকে। এদিকে রেলওয়েতে বর্তমানে লোকোমোটিভ এবং রোলিং স্টকের সংকট রয়েছে। যার ফলে, যেই কনটেইনার বহনকারী ট্রেনটি চট্টগ্রাম থেকে ঢাকায় ১৩ থেকে ১৫ ঘণ্টায় পৌঁছানো কথা সেটি পৌঁছাতে সময় লাগছে ২ থেকে ৩ দিন।

সাম্প্রতিক রেলওয়ের ওভারওয়েট কনটেইনার পরিবহনের হিসেব অনুযায়ী গত ১০ ডিসেম্বর থেকে চলতি জানুয়ারির ১১ তারিখ পর্যন্ত এক মাসে রেলওয়ের মাধ্যমে ৯৪টি ডিজি (ডেঞ্জার কার্গো) ও ৪৫টি ওভারওয়েট কনটেইনার পরিবহন করেছে। যার পরিমাণ ক্রমাগত বাড়ছে। এতে রেলওয়ের মাধ্যমে কনটেইনার পরিবহন দিন দিন চ্যালেঞ্জের ব্যাপার হয়ে দাড়াচ্ছে। এই চ্যালেঞ্জ মোকাবেলায় কনটেইনার শিপিং এসোসিয়েশনকে (বিক্সা) ওভার ওয়েট কনটেইনার পরিবহনে ব্যবস্থা নিতে অনুরোধ করে সাম্প্রতিক এক চিঠি দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। এতে বলা হয়েছে, রেলওয়ের মাধ্যমে কনটেইনার পরিবহনের ক্ষেত্রে ৪০ ফুট কনটেইনারের ওজন সাড়ে ৩০টন এবং ২০ ফুট কনটেইনারের ক্ষেত্রে ৩০ টন ওজনের মধ্যে সীমাবদ্ধ রেখে পরিবহনের জন্য ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।

এদিকে রেলের মাধ্যমে ওভারওয়েট কনটেইনার ৯৪ সিরিজের বিএফসিটি ওয়াগনে পরিবহনের ফলে বিএফসিটি’র আন্ডার গিয়ার ফিটিংসে নানা সমস্যা সৃষ্টি হচ্ছে। ফলে বিএফসিটি’র যান্ত্রিক ক্রটি দেখা দিচ্ছে এবং এর আয়ুকাল কমে যাচ্ছে। যার ফলে পথিমধ্যে দুর্ঘটনা ঘটার আশংকা বাড়ছে।

এরপরও যেসকল ওভারওয়েট কন্টেইনারের ওজন অনুমোদিত ওজনের চেয়ে বেশি সেসকল ওভারওয়েট কনটেইনার শিপিং এজেন্টের আবেদনের প্রেক্ষিতে বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চল প্রধান যন্ত্র প্রকৌশলী ও চিফ অপারেটিং সুপারিনটেনডেন্টের অনুমোদন সাপেক্ষে ৯৪ সিরিজের বিএফসিটি ওয়াগনে বোঝাই করে সীমিত গতিতে (৩০ কিঃ মিঃ গতিবেগ) ৬০১/৬০৩/৬০৫/৬০৭নং ট্রেনে পরিবহন করা হয়। তবে সাম্প্রতিক সময়ে এই ওভারওয়েট কন্টেইনারের সংখ্যা উদ্বেগজনক হারে বৃদ্ধি পাচ্ছে।

প্রসঙ্গতঃ ২০০৭ সালের জুনে বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চল প্রধান যন্ত্র প্রকৌশলীর দপ্তরের পরিপত্র অনুযায়ী ২০ ফুট কনটেইনারের ক্ষেত্রে ৩০ টনের ঊর্ধ্বে এবং ৪০ ফুট কন্টেইনারের ক্ষেত্রে সাড়ে ৩০ টনের ঊর্ধ্বে বোঝাই করা হলে তা ওভারওয়েট কন্টেইনার হিসাবে বিবেচিত হবে। যা রেলওয়ে কর্তৃক পরিবহনের ক্ষেত্রে বিভিন্ন নিয়মনীতি অনুসরণ করে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 750 People

সম্পর্কিত পোস্ট