চট্টগ্রাম সোমবার, ০৮ মার্চ, ২০২১

সর্বশেষ:

২১ জানুয়ারি, ২০২১ | ৭:১৫ অপরাহ্ণ

চবি সংবাদদাতা

চবির আইইআর ইনস্টিটিউটের প্রথমবর্ষের পরীক্ষা স্থগিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) প্রথমবর্ষের চূড়ান্ত পরীক্ষা অনিবার্য কারণবশতঃ অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করেছে কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) ইনস্টিটিউটির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ বশির আহাম্মদ সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ স্থগিতাদেশ দেয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া বলেন, ইনস্টিটিউটের পরিচালকের সঙ্গে আমার কথা হয়েছে। যে সকল শিক্ষার্থীদের উপস্থিতির হার থাকা শিক্ষার্থীদের পরীক্ষা দেয়ার অনুমতি দেয়া হয়নি বলে তিনি আমাকে জানিয়েছেন। কারণ কম উপস্থিতি নিয়ে পরীক্ষা দেয়ার নিয়ম ইনস্টিটিউটের নেই। এ ব্যাপারে প্রশাসনিক ভবন থেকে যদি অনুমতি দেয়ার কোনো নিয়ম থাকে তবে যেন প্রক্রিয়া সম্পন্ন করে ইনস্টিটিউট কর্তৃপক্ষকে অবহিত করা হয় ও পরবর্তী কার্যক্রমও সে মোতাবেক গ্রহণ করবে ইনস্টিটিউট কর্তৃপক্ষ। এ জন্যই আপাতত স্থগিতাদেশ ঘোষণা করা হয়েছে।

প্রসঙ্গত, দীর্ঘ ২৪ মাস পর বুধবার (২০ জানুয়ারি) আইইআর প্রথমবর্ষের (২০১৮-১৯ সেশন) শিক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। পরীক্ষায় উপস্থিতির হার কম থাকায় ১১ জন শিক্ষার্থীকে পরীক্ষায় বসার অনুমতি দেয়নি কর্তৃপক্ষ। এ কারণে প্রথমবর্ষের সকল পরীক্ষার্থী সকাল ১০টা থেকে প্রক্টর অফিসের সামনে অবস্থান কর্মসূচি পালন করে। এর পরপরই ইনস্টিটিউটের একাডেমিক মিটিং পরীক্ষা স্থগিত করার সিদ্ধান্ত নেয়।

এ দিকে পরীক্ষা স্থগিতের ঘোষণা শুনেই শিক্ষার্থীরা কান্নায় ভেঙে পড়েন। নাম প্রকাশে অনিচ্ছুক আইইআরের প্রথমবর্ষের একাধিক শিক্ষার্থী পূর্বকোণকে বলেন, গতকাল আমরা যখন ১১ শিক্ষার্থীর বিষয়ে আবেদন নিয়ে গেছি, তখন একাধিক শিক্ষক আমাদের পরীক্ষা স্থগিত করে দিবেন বলে হুমকি দিয়েছিলেন। আজ তাই হল। তারা আমাদের বলেছিলেন, “তোমরা আন্দোলন করে আমাদের সম্মানহানি করতেছ। আমরা চাইলে তোমাদের পরীক্ষা স্থগিত করে দিতে পারব। তখন বিশ্ববিদ্যালয় প্রশাসন তো দূরের কথা, আরও উপরের কেউ আসলেও আমাদের পরীক্ষা নেয়াতে পারবে না। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের কি করতে পারবে? আমাদের কাছে আগে সম্মান বড়।”

শিক্ষার্থীরা আরও বলেন, কর্তৃপক্ষ আমাদের সবার কাছ থেকে মুচলেকা নিয়েছে। কিন্তু অনির্দিষ্টকালের জন্য পরীক্ষা স্থগিত হওয়ায় দূর-দূরান্ত থেকে আসা শিক্ষার্থীরা দুশ্চিন্তায় পড়েছে।

পূর্বকোণ/রায়হান-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 216 People

সম্পর্কিত পোস্ট