চট্টগ্রাম সোমবার, ০৮ মার্চ, ২০২১

সর্বশেষ:

২১ জানুয়ারি, ২০২১ | ১২:৪১ অপরাহ্ণ

নিজস্ব সংবাদদাতা, সীতাকুণ্ড

অনলাইন ব্যবসায় সাফল্যের হাসি

মুনমুন ভূঁইয়া একজন গৃহিণী। করোনাকালের শুরুতে স্বামীর অনুপ্রেরণায় মাত্র ১০ হাজার টাকা পুঁজি নিয়ে অনলাইনে কাপড়ের ব্যবসা শুরু করেছিলেন। খুলেছেন মুনজ কালেকশন নামে একটি ফেসবুক পেজ। পেজে প্রতিদিন কোন না কোন সময়ে লাইভে এসে দেখাতেন তার নিত্যনতুন পণ্য (থ্রি-পিস, শাড়ি, বেডশিট ও প্রসাদনীসহ নানা পণ্য)। আট মাসের কম সময়ে তার মূলধন এখন ৯০ হাজার টাকায় পৌঁছেছে। আর তার এই নতুন ব্যবসায় সহযোগিতা করেছিলেন শ্বশুর-শাশুড়ি, স্বামী ও ননদরা।

সীতাকুণ্ডের মাদামবিবিরহাট জাহানাবাদ গ্রামের মিজানুর রহমানের স্ত্রী মুনমুন তার এই সাফল্যের কথা তুলে ধরেছেন। গত শনিবার সীতাকুণ্ড উপজেলা মিলনায়তনে অনুষ্ঠিত অনলাইন উদ্যোক্তাদের এক মিলনমেলায়।

অনলাইনের এইরকম ৪০ নারীসহ ৫০ জন উদ্যোক্তা এই মিলনমেলায় অংশ নিয়েছেন। তারা অনলাইনে গ্রাহকদের চাহিদার বিভিন্ন তথ্য উপস্থাপন করেন। জানিয়েছেন কীভাবে অনলাইনে নিজেকে প্রতিষ্ঠিত করা যায়। সৃষ্টি করা যায় নতুন নতুন উদ্যোক্তা।

অপর নারী উদ্যোক্তা সাজেদা সাজি মাত্র ৫ হাজার টাকা পুঁজিতে শুরু করেন অনলাইনে ঘরে বানানো কেক পিঠা, মধুভাতসহ নানা খাদ্যসামগ্রীর ব্যবসা। ফেসবুকে ‘ফাইজান্স কেক শপ’ নামে একটি পেজ খোলেন তিনি। এছাড়া তার নিজের সাজেদা সাজু নামেও একটি ব্যক্তিগত ফেসবুক একাউন্ট রয়েছে। তিনি বলেন, অনলাইনে ফেসবুক ও পেজে অর্ডার করলেই কয়েক ঘণ্টার মধ্যেই তার স্বামী আমজাদ হোসেন চাহিদামতো খাদ্যপণ্য ডেলিভারি দিয়ে আসতেন। মাত্র কয়েক মাসে তিনি এই খাদ্যপণ্য বিক্রি করে এখন তার পুঁজি ৫০ হাজার টাকায় দাঁড়িয়েছে।

সীতাকুণ্ড উপজেলা মিলনায়তনে অনুষ্ঠিত এই মিলনমেলায় প্রধান অতিথি উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ শাহ আলম জানিয়েছেন, সরকার যুবকদের উন্নয়নে প্রশিক্ষণ ও সহজ শর্তে ঋণসহ নানা উদ্যোগ নিয়েছে। এরকম অনলাইন উদ্যোক্তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ও ঋণের ব্যবস্থা করার আশ্বাসও দেন তিনি।

এনজিও ইপসার প্রধান নির্বাহী আরিফুর রহমান বলেন, তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি হচ্ছে। তাদের সার্বিক সহযোগিতায় ইপসা কাজ করছে। প্রয়োজনে তাদের আর্থিক ঋণের সহায়তাও দেওয়া হবে।

উদ্যোক্তা নাহিদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সীতাকুণ্ড প্রেস ক্লাবের সভাপতি সৌমিত্র চক্রবর্তী, ইপসার প্রকল্প পরিচালক শাহ সুলতান শামীম, সাংবাদিক মিজানুর রহমান ইউসুফ, তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ মাসুম সাজ্জাদ প্রমুখ।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 232 People

সম্পর্কিত পোস্ট