চট্টগ্রাম সোমবার, ০১ মার্চ, ২০২১

সর্বশেষ:

১৮ জানুয়ারি, ২০২১ | ৮:২৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে হিমোফিলিয়া সোসাইটির ডিএনএ ও জিনগত বিশ্লেষণ গবেষণার উদ্বোধন

বংশগত রোগসমূহের মধ্যে অন্যতম ভয়াবহ হিসেবে গণ্য করা হয় হিমোফিলিয়া তথা রক্ত জমাটে বাধাগ্রস্ত হওয়ার অস্বাভাবিকতাকে। হিমোফিলিয়া রোগের পেছনে রয়েছে জেনেটিক ভিন্নতা ও তার সাথে সংশ্লিষ্ট শারীরিক পরিবর্তন।

বাংলাদেশ হিমোফিলিয়া সোসাইটি চট্টগ্রাম চ্যাপ্টার এবং ডিজিজ বায়োলজি এন্ড মলিকুলার এপিডেমিওলজি রিসার্চ গ্রুপ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে এবং আইডিএফ হেলথ সেন্টারের সহযোগিতায় পরিচালিত হচ্ছে বাংলাদেশের হিমোফিলিয়া রোগীদের জিনগত বিভিন্ন পরিবর্তন ও তার গতিপ্রকৃতি নিয়ে গবেষণা কার্যক্রম।

সোমবার (১৮ জানুয়ারি) বাংলাদেশ হিমোফিলিয়া সোসাইটি চট্টগ্রাম চ্যাপ্টারের কার্যালয়ে অনুষ্ঠিত এ গবেষণার স্যাম্পলিং কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইডিএফ হেলথ সেন্টারের চিকিৎসক ডা. মুক্তা খানম, বাংলাদেশ হিমোফিলিয়া সোসাইটি চট্টগ্রাম চ্যাপ্টারের পরিচালক সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক এইচ এম তানভির, গবেষণা প্রকল্প পরিচালক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. আদনান মান্নান।

এই গবেষণা ভবিষ্যতে হিমোফিলিয়া চিকিৎসাকে সহজতর করবে এবং হিমোফিলিয়া ডাটাবেজ তৈরিতে এই গবেষণা অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন অতিথিবৃন্দ। এই প্রকল্পে সহযোগিতা করছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং ন্যাশনাল ইন্সটিটিউট অব বায়োটেকনোলজি।
পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 410 People

সম্পর্কিত পোস্ট