চট্টগ্রাম রবিবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২১

সর্বশেষ:

১৮ জানুয়ারি, ২০২১ | ১২:৩৫ অপরাহ্ণ

খোরশেদ আলম শিমুল, হাটহাজারী

হাটহাজারী: ব্রোকলি চাষে আগ্রহ কৃষকদের

অন্য সবজির চেয়ে খরচ কম এবং বেশি লাভ হওয়ায় বাণিজ্যিকভাবে ব্রোকলি চাষ করে সফল হাটহাজারীর কয়েকজন ব্যবসায়ী। ব্যবসায়ীরা হাটহাজারী পৌরসভার পশ্চিমে তাদের পাহাড়ি এলাকায় উঁচু জমিগুলোতে ব্রোকলি চাষ করে ভালো ফলন করেছেন। এতে দিন দিন হাটহাজারীতে ব্রোকলি চাষের দিকে অনেক কৃষক ও ব্যবসায়ীরা ঝুঁকছেন। তাদের আগ্রহ দেখে উৎপাদন সম্প্রসারণে কৃষি গবেষণা কেন্দ্র এরই মধ্যে নানা উদ্যোগ নিয়েছে। জানা যায়, ক্যানসার প্রতিরোধী এই সবজি উন্নত বিশ্বে জনপ্রিয় হলেও বাংলাদেশে এখন পর্যন্ত খুব একটা পরিচিত নয়। ধীরে হলেও খাদ্য তালিকায় স্থান করে নিচ্ছে  এই সবজিটি। 

ব্যবসায়ী মো. নুরুল আবছার পৃর্বকোণকে বলেন, হাটহাজারীতে কৃষকদের মাঝে সম্ভাবনাময় এবং নতুন সবজি হিসেবে সাড়া ফেলেছে ব্রোকলি। অনেক কৃষকই এই সবজি চাষের জন্য আমার কাছে আসছেন পরামর্শ নিতে। ভোক্তা পর্যায়ে এর চাহিদা যেমন বেড়েছে, কৃষকরাও যেভাবে আগ্রহী হয়ে উঠেছেন তাতে আগামীতে এ সবজি চাষে বিপ্লব ঘটবে। ফিরবে কৃষকের ভাগ্যও। বিদেশে গিয়ে সবজিটির চাহিদা দেখে আমার জমি গুলোতে সখ করে  ব্রোকলি রোপণ করছি। আমি ৫ ঘ-া জমিতে এ সবজি চাষ করেছি। এবছর জমিতে ফলনও হয়েছে ভালো। বাণিজ্যিকভাবে জমিতে চাষ না করলেও আগামী বছর সবজিটি বাণিজ্যিকভাবে চাষ করবেন বলে তিনি জানান।

হাটহাজারী আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মোক্তাদির পূর্বকোণকে বলেন, কৃষকদের ব্রোকলি চাষে উদ্ধুদ্ধকরণসহ প্রয়োজনীয় সহযোগিতা করা হচ্ছে কৃষি গবেষণা কেন্দ্রের পক্ষ থেকে। আর নতুন সবজি হিসেবে বাজারজাতকরণেও নেওয়া হয়েছে উদ্যোগ। ইউরোপে রুচিশিল সবজি হিসেবে বেশ পরিচিত ব্রোকলি সবজি বাংলাদেশের ফুলকপির মতো। দেশে বাণিজ্যিক ভাবে চাষ করলে চাষীরা ভালো ফলনের এবং লাভবান হওয়ার সম্ভাবনা বেশি। এ সবজি চাষ একদিকে চাষিদের জন্য যেমন ইতিবাচক, তেমনি পুষ্টির চাহিদা পূরণেও সহায়ক।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 263 People

সম্পর্কিত পোস্ট