চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

তামাকপণ্যের কর বৃদ্ধির দাবিতে মানববন্ধন

১৮ জুন, ২০১৯ | ২:০২ পূর্বাহ্ণ

তামাকজাত পণ্যের ওপর সম্পূরক শুল্ক বৃদ্ধি, সুনির্দিষ্ট করারোপ, সরকারের রাজস্ব বৃদ্ধি এবং জনস্বাস্থ্য রক্ষার দাবিতে মানববন্ধন করেছে চট্টগ্রামের বিভিন্ন তামাকবিরোধী সংগঠন। গতকাল সোমবার বিকাল ৪টায় নগরীর প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়। ‘ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিড্স’ (সিটিএফকে) এর সহযোগিতায় স্থায়িত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা, বিটা, ইলমা ও ক্যাব যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে। ইপসার প্রোগ্রাম অফিসার মো. ওমর শাহেদের সঞ্চালনায় বক্তব্য দেন সিটি কর্পোরেশনের ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন, ইলমার প্রধান নির্বাহী জেসমিন সুলতানা পারু এবং তামাক বিরোধী সাংবাদিক জোট এন্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্সের (আত্মা) সদস্যরা।
বক্তারা বলেন, ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নিম্নস্তরে সিগারেটের দাম বৃদ্ধি করা হয়েছে শলাকা প্রতি মাত্র ২০ পয়সা যা ৫.৭ শতাংশ। অথচ এসময়ে জনগণের মাথাপিছু আয় বেড়েছে ১১.৩২ শতাংশ।
আমাদের দেশের ধূমপায়ীদের প্রায় ৭২ শতাংশই হলো গরীব বা নিম্নস্তরের সিগারেটের ভোক্তা।
যাদের চিকিৎসা সেবা গ্রহণের সামর্থ্য নেই বললেই চলে। ফলে প্রস্তাবিত বাজেট কার্যকর হলে এই স্তরের সিগারেটের প্রকৃতমূল্য হ্রাস পাবে এবং ব্যবহার বাড়বে এবং ক্ষতিগ্রস্ত হবে আমাদের দেশের গরীব জনগোষ্ঠী। এতে নিম্নস্তরের সিগারেট দাম কমবে এবং বাড়বে ধূমপায়ীর সংখ্যাও। এমতাবস্থায় জনস্বাস্থ্য রক্ষার দাবিতে তামাকপণ্যের উপর সুনির্দিষ্ট করারোপ করার দাবি জানান তারা।
মানববন্ধনে উপস্থিত ছিলেন আত্মার সদস্য লতিফা আনসারি রুনা, কামরুল হুদা, শাহরিয়ার হাসান, ক্যাবের জানে আলম, মো. সালাউদ্দিন, রুবায়াত সিদ্দিকী রকি, বিটার প্রকল্প সমন্বয়ক প্রদীপ আচার্য প্রমুখ।-বিজ্ঞপ্তি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট