চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

টেকনাফে মারোত’র উদ্যোগ

আট বছর পর পরিবারের জিম্মায় আইনুল

নিজস্ব সংবাদদাতা, টেকনাফ

১৮ জুন, ২০১৯ | ১:৪৫ পূর্বাহ্ণ

দীর্ঘ আট বছর আগে বাড়ি থেকে বের হয়ে হারিয়ে যান মানসিক ভারসাম্যহীন জামালপুর জেলার দেওয়ানগঞ্জ উপজেলার দক্ষিণ গামারিয়ায় আইনুল। নিজের অজান্তে চলে আসেন দেশের দক্ষিণাঞ্চলের সর্বশেষ উপজেলা টেকনাফে। তার ফেরার পানে পথ চেয়ে ছিল তার পরিবার। এই অপেক্ষার প্রহরের ইতি টেনেছে টেকনাফে মানসিক রোগীদের নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন মারোত। আনুষ্ঠানিকভাবে আইনি প্রক্রিয়া সম্পন্ন করে গত ১৫ জুন আইনুলকে তার পরিবারে কাছে ফিরিয়ে দেয় মারোত।
সংগঠনের সভাপতি আবু সুফিয়ান জানান, কিছুদিন আগে টেকনাফ উপজেলার নোয়াপাড়ায় একটি মসজিদের কাছে এক মানসিক ভারসাম্যহীন রোগী বসে কান্না করছিল। বিষয়টি স্থানীয় মুসল্লি নুরুল ইসলামের দৃষ্টিগোচরে আসে। তিনি মানসিক রোগীদের তহবিল (মারোত) এর কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ঝুন্টু বড়ুয়ার নিকট আইনুলের ব্যাপারটি উপস্থাপন করলে তিনি ভিকটিমের সাথে আলাপ করেন। পরে মারোত’র মাধ্যমে ফেসবুক পেজ ‘মানসিক রোগীদের তহবিল’-এ এ বিষয়ে পোস্ট দেয়া হয়। বিষয়টি জামালপুর জেলার দেওয়ানগঞ্জ উপজেলার দক্ষিণ গামারিয়ায় অবস্থানরত লোকজনের মাধ্যমে পরিবারের গোচরে আসে। পরিবারের সদস্যরা মারোত নেতৃবৃন্দের সাথে যোগাযোগ করলে পরিচয় নিশ্চিত হন।
শনিবার বিকেলে পরিবারের সদস্যরা সুদূর জামালপুর থেকে টেকনাফ এসে মারোত নেতৃবৃন্দের সাথে যোগাযোগ করলে পরিবারের সদস্যদের সাথে মানসিক ভারসাম্যহীন আইনুল হকের দেখা হলে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। আইনগত আনুষ্ঠানিকতার জন্য টেকনাফ মডেল থানায় অবহিতকরণের মাধ্যমে থানা কম্পাউন্ডে অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ মোবারক হোসাইন, প্রধান উপদেষ্টা অধ্যাপক সন্তোষ কুমার শীল, উপদেষ্টা সাইফুল ইসলাম, সহ-সভাপতি পল্লী চিকিৎসক ঝুন্টু বড়ুয়া, সহ-সাংগঠনিক সম্পাদক মিরাস উদ্দিন, মোহাম্মদ তৈয়ব, নুরুল ইসলাম প্রমুখ। ইতিপূর্বে মারোত আরও ১৫ জন মানসিক রোগীকে নিজ নিজ পরিবারের নিকট হস্তান্তর করেছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট