চট্টগ্রাম রবিবার, ১৭ জানুয়ারি, ২০২১

১৩ জানুয়ারি, ২০২১ | ২:০১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

৮ বছর পর চালু পটিয়ার কাঞ্চননগর ট্রিটমেন্ট প্ল্যান্ট

৩৬ একর জায়াগা নিয়ে পাকিস্তান আমলে স্থাপিত হয় রেলওয়ে পূর্বাঞ্চলের পটিয়ার কাঞ্চননগর ট্রিটমেন্ট প্ল্যান্ট। দীর্ঘ ৮ বছর পর বুধবার (১৩ জানুয়ারি) সকাল ১১টায় এই প্ল্যানটি চালু করেন রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) জাহাঙ্গীর হোসেন।

জানা গেছে, রেলওয়ের সব কাঠের স্লিপার এ ট্রিটমেন্ট প্ল্যান্টে মেরামত করে কাজের উপযোগী করা হতো। কাঠের স্লিপার ডিপো ও আয়রন স্লিপার ডিপোর সমন্বয়ে চলতো এ ট্রিটমেন্ট প্ল্যান্ট। কিন্তু লোকবল সংকটের কারণে ২০১২ সালে প্ল্যান্টটি বন্ধ হয়ে যায়। মাঝখানে আবারও চালু হলেও কয়েক মাস না যেতেই ফের বন্ধ হয়ে যায় ট্রিটমেন্ট প্ল্যান্টটি।

ট্রিটমেন্ট প্ল্যান্ট চালু করার সময় উপস্থিত ছিলেন রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী মো. সবুক্তগীন, এসএ ট্রাক মো. মহিউদ্দিন আরিফ, সিওপিএস এসএম সালাউদ্দিন প্রমুখ।

আরও জানা যায়, এই প্ল্যান্টেই কাঁচামাল সংগ্রহ করেই স্লিপার তৈরি করা যেতো। এতে করে সরকারের অনেক টাকা রাজস্ব আয় হতো৷ কারখানাটির গুরুত্বের কথা বিবেচনা করে ২০২০ সালের আগস্টে পুরোদমে কাজ চালিয়ে নেওয়ার লক্ষ্যে কাজ করেন ওই সময়ে অতিরিক্ত মহাব্যবস্থাপকের দায়িত্বে থাকা সরদার শাহাদাত আলী। তিনি প্ল্যান্টটি পরিদর্শনও করেন।

ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী (ওয়ে ষোলশহর) মো. সাইফুল্লাহ বলেন, ‘লোকবল সংকটের কারণে ২০১২ সালে প্ল্যান্টটি বন্ধ হয়ে যায়। ওখানে রেল লাইনের স্লিপারগুলো সংস্কার করা হয়।’

রেলওয়ে পূর্বাঞ্চলের জিএম জাহাঙ্গীর হোসেন পূর্বকোণকে বলেন, ‘স্লিপার ট্রিটমেন্ট প্ল্যান্টটি গুরুত্বপূর্ণ। রেল লাইনের স্লিপারগুলো এ প্ল্যান্টে সংস্কার করা হয়। এটি চালু হওয়ার ফলে রাজস্ব আয় বাড়বে।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন
The Post Viewed By: 207 People

সম্পর্কিত পোস্ট