চট্টগ্রাম বুধবার, ২০ জানুয়ারি, ২০২১

১২ জানুয়ারি, ২০২১ | ৭:০৮ অপরাহ্ণ

রাউজান সংবাদদাতা

রাউজানে যথাযোগ্য মর্যাদায় মাস্টার দা সূর্য সেনের ফাঁসি দিবস পালন

আজ ১২ জানুয়ারি ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম পুরোধা মাস্টারদা সূর্য সেনের ফাঁসি দিবস। সূর্য সেনের জন্মস্থান রাউজানে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে দিবসটি।

দিবস উপলক্ষে মঙ্গলবার (১২ জানুয়ারি) বেলা ১২টায় উপজেলার সদরের মুন্সিরঘাটাস্থ সূর্য সেন চত্বরের সূর্যসেন কমপ্লেক্সে সূর্যসেনের আবক্ষমূর্তিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পরে উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, রাউজান সরকারি কলেজসহ বিভিন্ন অঙ্গসংগঠনের উদ্যোগে আলোচনা সভার আয়োজন করা হয়।

উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি শ্যামল কুমার পালিতের সভাপতিত্বে এবং যুগ্ম সাধারণ সম্পাদক বশির উদ্দিন খান ও উপজেলা যুবলীগের সভাপতি জমির উদ্দিন পারভেজের সঞ্চালনায় বক্তব্য রাখেন সি. সহ সভাপতি আনোয়ারুল ইসলাম, জসিম উদ্দিন চৌধুরী, জানে আলম জনি, তসলিম উদ্দিন, মুছা আলম খান চৌধুরী, জিয়াউল হক রোকন, আরিফুল হক চৌধুরী, দিপলু দে দিপু, জিল্লুর রহমান মাসুদ, অনুপ চক্রবর্তী, মো. আসিফ, আবু সালেক, সাইদুল ইসলাম, ইমতিয়াজ জামাল নকিব, মো. আরমান প্রমুখ।

উল্লেখ্য, ১৯৩৪ সালের আজকের এই দিনে মধ্যরাতে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে ব্রিটিশবিরোধী স্বাধীনতাসংগ্রামী মাস্টারদা সূর্য সেন ও তার সহযোগী তারকেশ্বর দস্তিদারের ফাঁসি কার্যকর করা হয়েছিল।

সূর্য সেন ১৮৯৪ সালের ২২ মার্চ চট্টগ্রামের রাউজান থানার নোয়াপাড়া ইউনিয়নের এক অস্বচ্ছল পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম রাজমনি সেন এবং মাতার নাম শশী বালা সেন। রাজমনি সেনের দুই ছেলে আর চার মেয়ে। সূর্য সেন তাঁদের পরিবারের চতুর্থ সন্তন।

মাস্টারদা নামে সমধিক পরিচিত ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের এই বিপ্লবীর প্রকৃত নাম সূর্যকুমার সেন। তার ডাক নাম ছিলেন কালু। তিনি তৎকালীন ব্রিটিশ বিরোধী সশস্ত্র আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন এবং নিজ জীবন বলীদান করেন।

পূর্বকোণ/জাহেদ-এএ

শেয়ার করুন
The Post Viewed By: 163 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট