চট্টগ্রাম শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

১২ জানুয়ারি, ২০২১ | ১০:৫৫ পূর্বাহ্ণ

ইফতেখারুল ইসলাম

তীব্র শীতের পর হালকা ­গরম পড়লেই ঝুঁকি বাড়ে

জৈবনিরাপত্তা আর টিকায় কমবে বার্ড ফ্লু’র ঝুঁকি

চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জলাশয়ে অতিথি পাখি আসছে। তীব্র শীতের পর হালকা গরম পড়লেই বার্ড ফ্লু’র ঝুঁকি বেড়ে যায়। এই সময়ে খামারিদের সতর্কতার বিকল্প নেই। খামারের বায়োসিকিউরিটি (জৈবনিরাপত্তা) নিশ্চিত করার পাশাপাশি মুরগিসহ খামারের সমস্ত পাখিকে নিয়মিত ভ্যাকসিন দেয়ার পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা।

ভারতে সাতটি রাজ্যে এভিয়েন ইনফ্লুয়েঞ্জা তথা বার্ড ফ্লু ছড়িয়ে পড়েছে। তম্মধ্যে উত্তর প্রদেশ, কেরালা, রাজস্থান, মধ্য প্রদেশ, হিমাচল প্রদেশ, হরিয়ানা ও গুজরাটসহ অন্তত সাতটি রাজ্যে বার্ড ফ্লুর সংক্রমণ ছড়িয়ে পড়েছে। আরও বেশ কয়েকটি রাজ্যে বন্য পাখি, কাক ও পোল্ট্রি খামারে হাঁস-মুরগির আকস্মিক মৃত্যু হচ্ছে, সেইসব রাজ্যেও এভিয়েন ইনফ্লুয়েঞ্জার ভাইরাস ছড়িয়েছে বলে আশঙ্কা করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

চট্টগ্রাম জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. রেয়াজুল হক পূর্বকোণকে বলেন, শীতকালে বার্ড ফ্লু’র ঝুঁকি থাকে। তবে আমাদের দেশে এখনো কোথাও কোন পাখি এই রোগে আক্রান্ত হয়নি। তবুও আমাদেরকে সতর্ক থাকতে হবে। সবচেয়ে বেশি ঝুঁকির সৃষ্টি হয় শীত পড়ার পর হালকা গরম শুরু হলে।

তিনি জানান, খামারিরা শীতকালে এমনিতেই তাদের খামারে ব্রয়লার মুরগি কম তুলে। এবছর মোট উৎপাদনের অন্তত ৩৫ শতাংশ মুরগি কম তুলেছে উল্লেখ করে তিনি বলেন, খামারিরা এখন অনেক সতর্ক। ব্রয়লার, লেয়ার মুরগিকে ভ্যাকসিন দেন। তবুও ঝুঁকি থেকে যায়। বার্ড ফ্লু প্রতিরোধের কার্যকর উপায় হল বায়োসিকিউরিটি নিশ্চিত করা। একইসাথে ভ্যাকসিন দেয়া।

জেলা প্রাণিসম্পদ অধিদপ্তর সূত্র জানায় চট্টগ্রামে সোনালি মুরগির খামার রয়েছে ৮৭টি। এরমধ্যে ১০০ থেকে ৫০০ মুরগির খামারের সংখ্যা ৩৩টি, ৫০০ থেকে ১০০০ মুরগির খামারের সংখ্যা ২০টি এবং এক হাজারের অধিক মুরগির খামারের সংখ্যা ২০টি। ৫০০ থেকে ১০০০ ব্রয়লার মুরগির খামারের সংখ্যা ৯৫৭টি, ১০০০ থেকে ২০০০ ব্রয়লার মুরগির খামারের সংখ্যা ৮৩৩টি এবং দুই হাজারের অধিক ব্রয়লার মুরগির খামারের সংখ্যা ৪২৮টি। ২০০ থেকে ৫০০ লেয়ার মুরগির খামারের সংখ্যা ২৩৪টি, ৫০০ থেকে এক হাজার লেয়ার মুরগির খামারের সংখ্যা ১৬৫টি এবং এক হাজারের অধিক লেয়ার মুরগির খামারের সংখ্যা ৩২টি। ১০০ থেকে ৩০০ হাঁসের খামারের সংখ্যা দুটি, ৩০১ থেকে ৫০০ হাঁসের খামারের সংখ্যা চারটি এবং ৫০১ এর অধিক হাঁসের খামারের সংখ্যা ৬টি।

 

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 190 People

সম্পর্কিত পোস্ট