চট্টগ্রাম শুক্রবার, ২২ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

১১ জানুয়ারি, ২০২১ | ৫:৪৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

করোনার টিকা ব্যবস্থাপনার কাজ শুরু চট্টগ্রামে

করোনাভাইরাস ভ্যাকসিন বিতরণ ব্যবস্থাপনার কাজ শুরু করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন। ইতিমধ্যে সংস্থাটির উদ্যোগে ১৪ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

স্বাস্থ্য সংশ্লিষ্টরা বলছেন, করোনায় সম্মুখসারির যোদ্ধারা ভ্যাকসিন প্রদানের তালিকায় অগ্রাধিকার পাবেন। তবে জনস্বাস্থ্য রক্ষায় কাজ করা সংগঠনগুলো জানায়, বিতরণ ব্যবস্থাপনার পুরো প্রক্রিয়াটি সরকারিভাবে করা হলে ভ্যাকসিনের সমবন্টন হবে।

বিজ্ঞাপন

গত ৩ জানুয়ারি চসিক প্রশাসকের নেতৃত্বে একটি কমিটি করোনা ভ্যাকসিন বিতরণ ব্যবস্থাপনা বিষয়ে অনুষ্ঠিত বৈঠকে ভ্যাকসিন বিতরণের পুরো প্রক্রিয়া সম্পর্কে আলোচনা ও কর্মপরিকল্পনা নির্ধারণ হয়। এছাড়া স্বাস্থ্য সংশ্লিষ্টরা বিভিন্ন টিকা প্রদানের জন্য গঠন করা জেলা ও উপজেলা পর্যায়ের কমিটিগুলোকে সক্রিয় করা হবে বলে জানান। 

স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, জাতীয় পরিচয়পত্র নম্বর দিয়ে এপের মাধ্যমে করোনার টিকা পাওয়ার জন্য নিবন্ধন করতে হবে। এই মূহুর্তে এপ তৈরির কাজ চলছে। টিকা বিতরণের ব্যাপারে আগাম ঘোষণা দেয়া হবে। 

করোনার ভ্যাকসিন গ্রহণে কারা অগ্রাধিকার পাবেন তা নিয়ে সরকারের একটি নির্দেশনা রয়েছে। এর সঙ্গে সমন্বয় করে প্রস্তুত করা হচ্ছে তালিকা। 

চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর জানান, তালিকায় করোনার সম্মুখসারির যোদ্ধাসহ, মুমূর্ষু ও বয়োজ্যেষ্ঠ রোগীদের ভ্যাকসিন দেয়ার অগ্রাধিকার ভিত্তিতে রাখা হবে। একইসাথে রোগ প্রতিরোধ ক্ষমতাহীন, বয়োজ্যেষ্ঠ জনগোষ্ঠী এবং দীর্ঘমেয়াদি রোগে যারা ভুগছেন তারা তালিকায় থাকবেন। এভাবেই সরকারের পক্ষ থেকে নির্দেশনা রয়েছে।

তিনি বলেন, তাছাড়া এই বিশাল কর্মযজ্ঞ বাস্তবায়নে আলাদা কমিটি আছে। ভ্যাকসিন সঠিক তাপমাত্রায় সংরক্ষণ এবং বিতরণে সরকারের নির্দেশনা অনুযায়ী কাজ করা হবে।

তিনি আরও বলেন, ভ্যাকসিন কারা পাবেন এ নিয়ে একটি তালিকা প্রণয়নের কাজ চলছে। তালিকা চূড়ান্ত করে মন্ত্রণালয়ে পাঠাতে হবে। পাশাপাশি স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। 

জানা গেছে, দেশীয় প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে যুক্তরাজ্যের কোভিশিল্ড টিকা আমদানি করছে। প্রথম চালানে বাংলাদেশে ৫০ লাখ ডোজ আসার কথা রয়েছে।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 166 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট