চট্টগ্রাম শুক্রবার, ১৫ জানুয়ারি, ২০২১

১১ জানুয়ারি, ২০২১ | ৫:৩৩ অপরাহ্ণ

সেকান্দর আলম বাবর, বোয়ালখালী

খাল ভরাটে উন্নয়নকাজ!

বোয়ালখালী উপজেলার সড়ক যোগাযোগের লাইফ লাইন হাওলা কানুনগোপাড়া সড়কের অলি বেকারি থেকে হাজিরহাট পর্যন্ত সড়কের পাশে ছন্দারিয়া খালে রিটেইনিং ওয়ালের কাজ দুই বছর পার হতে চলেছে। উপজেলার মূল সড়কটি বন্ধ রেখে বছরের পর বছর পার করায় স্থানীয়দের মধ্যে রয়েছে চরম ক্ষোভ। ধীরগতির কারণে গত বছর ৫০ মিটারের বেশি কাজ এগোয়নি। গত বর্ষায় বন্ধ থাকার পর ফের কাজ শুরু হয়েছে। তবে এবার খালের মাঝ বরাবরে রিটেইনিং ওয়াল নির্মাণ করতে গিয়ে স্থানীয়দের আপত্তির মুখে নড়েচড়ে বসে উপজেলা প্রশাসন।

অভিযোগের ভিত্তিতে গত বৃহস্পতিবার দুপুরে সরেজমিনে পরিদর্শনে আসেন সহকারী কমিশনার (ভূমি) মো. মোজাম্মেল হক চৌধুরী। এ সময় তিনি খাল দখল করে সড়ক নির্মাণের সত্যতা খুঁজে পান। তিনি তৎক্ষণাৎ ঠিকাদারি প্রতিষ্ঠান এবং সড়ক ও জনপথ বিভাগকে বিষয়টি সুরাহা না করা পর্যন্ত কাজ বন্ধ রাখার পরামর্শ দেন।

সরেজমিনে দেখা যায়, অলি বেকারি হতে ৫০ মিটার রিটেইনিং ওয়াল নির্মাণ হয়েছে গত বছর। বাকি কাজ শুরু হয়েছে। এজন্য খালে বাঁধ দেয়া হয়েছে ছন্দারিয়া খালের ফায়ার সার্ভিস অংশ ও জোটপুকুর পাড় এলাকায়। এতে গত বছরের ন্যায় এবারও চাষাবাদ বন্ধ রয়েছে। খালের মাঝ বরাবর থেকে উঠানো হচ্ছে রিটেইনিং ওয়ালের বেইস। এ কারণে খাল একবারে সংকুচিত হয়ে পড়ছে। ইতোমধ্যে জোটপুকুর পাড় এলাকায় খালের মাঝ বরাবরই রিটেইনিং ওয়ালের নির্মাণকাজ সম্পন্ন হয়েছে।

এ ব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, বিএস খতিয়ানে রাস্তা আছে ২০-২২ ফুট। খাল আছে ৩৫-৪০ ফুট। দেখা গেছে খালের মাঝ বরাবর থেকে রাস্তার জন্য রিটেইনিং ওয়াল নির্মাণ করতে গিয়ে খালের প্রস্থ ১৫-২০ ফুটে চলে আসছে। এতে বর্ষায় স্বাভাবিক পানি প্রবাহ ব্যাহত হতে পারে, ভাঙতে পারে অপর পাড়। ক্ষতিগ্রস্ত হবে সাধারণ মানুষ। জলাবদ্ধতার জন্য উৎপাদন ব্যাহত হবে। তাই গত বৃহস্পতিবার সরেজমিনে ঘটনার সত্যতা পেয়ে কাজ বন্ধ রাখার পরামর্শ দিয়েছি, এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে রিপোর্ট করা হবে।

জানতে চাইলে সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী সাফায়েত বিন রশিদ বলেন, রাস্তা হচ্ছে ১৮ ফুট। স্লোভসহ লাগবে ২৪ ফুট। আমরা প্রাথমিকভাবে খালে বেইস তৈরি করছি। এতে খাল দখলের মতো কিছু হয়নি। তারপরও আপত্তি যখন আসছে কতটুকু রাস্তা কতটুকু খালের, তা নিরূপণ করে কাজ করব। এ বিষয়ে নির্বাহী প্রকৌশলী ও ডিসি স্যারের সাথে সমন্বয় করে কাজ করা হবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 164 People

সম্পর্কিত পোস্ট