চট্টগ্রাম মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১

১১ জানুয়ারি, ২০২১ | ১:২৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক 

আচরণবিধিতে কঠোর হচ্ছে ইসি

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের প্রচার-প্রচারণার শুরুতেই নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন, স্বাস্থ্যবিধি না মানা ও সহিংসতার অভিযোগ রয়েছে। এছাড়াও সরকারি দল মনোনীত প্রার্থীর বিরুদ্ধেও মোটর শোভাযাত্রাসহ আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করা হয়েছে।

রিটার্নিং অফিসার মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, গণমাধ্যম ও অভিযোগের পরিপ্রেক্ষিতে আচরণবিধি নিয়ে কঠোর অবস্থান নেয়া হবে। আচরণবিধি পর্যবেক্ষণে মাঠে রয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে আচরণবিধি মেনে প্রচার-প্রচারণা চালানোর জন্য প্রার্থীদের অনুরোধ করেছেন তিনি। নির্বাচনী আচরণবিধি ও আইনশৃঙ্খলা পর্যবেক্ষণে ১৪ জন ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে।

প্রার্থীরা বড় শোডাউন করে নির্বাচনী প্রচার-প্রচারণা চালাচ্ছেন। বিশেষ করে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী বিশাল শোডাউন করে প্রচারণা চালানোর অভিযোগ রয়েছে। একই সঙ্গে মোটরগাড়ি শোভাযাত্রা করে প্রচারণা চালানো হচ্ছে। শত শত নেতাকর্মী-সমর্থক নিয়ে মিছিল-শোডাউন করে গণসংযোগ করছেন প্রার্থীরা। এতে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধিও। অথচ করোনা মহামারীর কারণে স্বাস্থ্য ঝুঁকির আশঙ্কায় স্থগিত করা হয়েছিল চসিক নির্বাচন। ৮ মাস পর অনুষ্ঠেয় নির্বাচনে ফের মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। ১২ দফা স্বাস্থ্যবিধি মেনে নির্বাচনী প্রচার-প্রচারণা চালানোর জন্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে লিফলেট বিতরণ করা হয়েছে।

রিটার্নিং অফিসার মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, স্বাস্থ্যবিধি মেনে প্রচারণা চালানোর জন্য প্রার্থীদের নির্দেশনা দেওয়া হয়েছে। পথসভা ও ঘরোয়া সভায় যাতে বেশি জনসমাগম না করে এবং মাস্ক পরে প্রচারণায় অংশ নেওয়ার জন্য বলা হয়েছে।

চসিক নির্বাচনে মেয়র পদে লড়ছেন সাত প্রার্থী। প্রার্থীরা হলেন, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী রেজাউল করিম চৌধুরী (নৌকা), বিএনপি মনোনীত প্রার্থী ডা. শাহাদাত হোসেন (ধানের শীষ), ইসলামী ফ্রন্টের প্রার্থী মাওলানা এম এ মতিন (মোমবাতি), ইসলামিক ফ্রন্ট প্রার্থী মুহাম্মদ ওয়াহেদ মুরাদ (চেয়ার), ইসলামী আন্দোলনের প্রার্থী মো. জান্নাতুল ইসলাম (হাতপাখা), এনপিপি প্রার্থী আবুল মনজুর (আম) ও স্বতন্ত্র প্রার্থী খোকন চৌধুরী (হাতি)।

সংরক্ষিত ১৪ ওয়ার্ডে কাউন্সিলর পদে রয়েছেন ৫৭ জন। ৪১ সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে রয়েছেন ১৭২ জন। মেয়র ও কাউন্সিলর পদে লড়ছেন ২৩৬ জন প্রার্থী।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 147 People

সম্পর্কিত পোস্ট