চট্টগ্রাম শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১

১০ জানুয়ারি, ২০২১ | ৯:০৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সচেতনতা সৃষ্টিতে চট্টগ্রামে ‘ভ্যাট মেলা’ ১১-১২ জানুয়ারি

চট্টগ্রাম কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের আয়োজনে আগামী ১১ (সোমবার) ও ১২ জানুয়ারি (মঙ্গলবার) দু’দিনব্যাপী ভ্যাট মেলা অনুষ্ঠিত হবে। কমিশনারেটের আওতাধীন ৮টি বিভাগীয় দপ্তরে স্বাস্থ্যবিধি মেনে এ মেলার আয়োজন করা হবে। রবিবার (১০ জানুয়ারি) চট্টগ্রাম ভ্যাট কমিশনারেটের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ভ্যাট বিষয়ে করদাতাদেরকে সচেতন করার জন্যই মূলত ভ্যাট মেলার আয়োজন করা হয়েছে। মেলায় অনলাইনে ভ্যাট নিবন্ধন প্রদান, অনলাইনে রিটার্ন দাখিল, ইএফডি ও ভ্যাট সংক্রান্ত যেকোন সেবা প্রদান করা হবে। এছাড়া ইএফডি মেশিন সম্পর্কে সম্যক ধারণা দেয়া হবে। সংশ্লিষ্টরা মনে করছেন, ব্যতিক্রমী এ মেলার মাধ্যমে ভ্যাট কর্মকর্তা ও করদাতাদের মধ্যে সম্পর্ক আরও সুদৃঢ় হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চট্টগ্রাম ভ্যাট কমিশনারেটের অনুকূলে ১২০টি ইএফডি মেশিন স্থাপন করা হয়েছে। শীঘ্রই আরও ৪০০ প্রতিষ্ঠানে ইএফডি মেশিন স্থাপন করা হবে। ইএফডি মেশিনের মাধ্যমে দেয়া চালান হতে লটারির আয়োজন করে প্রতিমাসে ১০১ জনকে পুরস্কারের ব্যবস্থা করেছে এনবিআর। এই ভ্যাট মেলা সফলভাবে আয়োজনের জন্য করদাতাসহ সকলের সার্বিক সহযোগিতা কামনা করা হয়েছে।

সকলকে মেলা থেকে সেবা গ্রহণের অনুরোধ জানিয়ে চট্টগ্রাম ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন বলেন, ‘ভ্যাটের আওতা বৃদ্ধি ও ভ্যাট বিষয়ে কোনরূপ অস্পষ্টা বা ভীতি দূর করাই এই ভ্যাট মেলার মূল উদ্দেশ্য। উৎসবমুখর পরিবেশে এ দপ্তরের কর্মকর্তাদের উপস্থিতিতে করদাতার নিবন্ধন ও দাখিলপত্র বিষয়ক সেবা প্রদান করা হবে। মেলার মাধ্যমে করদাতাদের কাছে ভ্যাট সেবা আরও সহজ হবে। আমরা বিশ্বাস করি, সেবা সহজ হলে রাজস্ব আহরণ বৃদ্ধি পাবে।’

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 195 People

সম্পর্কিত পোস্ট