চট্টগ্রাম সোমবার, ১২ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

১০ জানুয়ারি, ২০২১ | ২:৩৮ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

রাষ্ট্রায়ত্ত পাটকল চালুসহ চার দফা দাবিতে মানববন্ধন

রাষ্ট্রায়ত্ত মালিকানায় পাটকল চালুসহ চার দফা দাবিতে চট্টগ্রামে মানববন্ধন ও সমাবেশ করেছে শ্রমিক কৃষক ছাত্র জনতা ঐক্য পরিষদ নামের একটি সংগঠন।

রবিবার (১০ জানুয়ারি) আমিন জুট মিল মসজিদ চত্ত্বরে এই মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

দাবিগুলো হল-রাষ্ট্রায়ত্ত মালিকানায় পাটকল চালু, বদলি ও দৈনিকভিত্তিক শ্রমিকদের সকল পাওনা দ্রুত পরিশোধ, ২০১৯ সালের বকেয়া মজুরি পরিশোধ ও পুনর্বাসন ছাড়া শ্রমিক উচ্ছেদ বন্ধ করা।

এতে বক্তব্য রাখেন গণমুক্তি ইউনিয়নের চট্টগ্রাম জেলার নেতা রাজা মিয়া, ট্রেড ইউনিয়ন ফেডারেশন চট্টগ্রাম জেলার সভাপতি আমির আব্বাস, শ্রমিক নেতা আতাউর রহমান, পাটশিল্প রক্ষা কেন্দ্রীয় কমিটির কার্যকরী সভাপতি আবদুল খালেক, সাবেক বদলি শ্রমিক নেতা রফিকুল ইসলাম, শ্রমিক নেতা জাবেদ হোসেন সানি, পাটকল রক্ষায় শ্রমিক কৃষক ছাত্র জনতা ঐক্যের সংগঠক কামাল উদ্দিন ও সত্যজিৎ বিশ্বাস।

মানববন্ধনে বক্তরা বলেন, ‘রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ হওয়ার পর দীর্ঘ ৭ মাস অতিবাহিত হলেও সারাদেশে এখনো বদলি ও দৈনিকভিত্তিক শ্রমিকদের কোন বকেয়া পরিশোধ করা হয়নি। এ ব্যাপারে সরকার ও বিজেএমসির পক্ষ থেকে সুনির্দিষ্ট কোনো বক্তব্য দেওয়া হচ্ছে না। ফলে এই অনিশ্চয়তা ও কর্মহীন অবস্থায় শ্রমিকের জীবন আজ দুর্বিষহ হয়ে উঠেছে। তাদের পরিবার আজ অভাব-অনটনে পর্যদুস্ত। অসুস্থ সদস্যরা বিনা চিকিৎসায় ধুঁকছে। সন্তানের লেখাপড়ার অনিশ্চিত হয়ে পড়েছে। বক্তরা অবিলম্বে বদলি ও দৈনিকভিত্তিক শ্রমিকদের সকল বকেয়া পাওনা পরিশোধের জন্য সরকারের প্রতি আহবান জানান। একই সাথে অবিলম্বে সকল বন্ধ পাটকল চালু করে বেকার শ্রমিকদের কাজের ব্যবস্থা করার দাবি জানান। অন্যথায় আরো বৃহত্তর আন্দোলন গড়ে তোলার মধ্যে দিয়ে এই দাবি আদায়ের জন্য শ্রমিক কৃষক ছাত্র জনতাকে নিয়ে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন।’

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 419 People

সম্পর্কিত পোস্ট