চট্টগ্রাম শনিবার, ১৭ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

৯ জানুয়ারি, ২০২১ | ১২:০৬ অপরাহ্ণ

এম জাহেদ চৌধুরী,

চকরিয়া পৌরশহরে নষ্ট সিসি ক্যামেরা, বাড়ছে চুরি-ছিনতাই

সামাজিক অপরাধ, পৌরশহরকে যানজটমুক্ত রাখা, চুরি-ছিনতাই রোধসহ নানা অপরাধ কর্মকা- নিয়ন্ত্রণের জন্য চকরিয়া পৌরশহরের পাঁচ কিলোমিটার এলাকাজুড়ে স্থাপন করা হয় একশটি সিসি ক্যামেরা। চকরিয়া উপজেলা প্রশাসন, পৌরসভাসহ নানা ব্যবসায়িক প্রতিষ্ঠান ও ব্যক্তিদের আর্থিক অনুদানে এসব সিসি ক্যামেরা বসানো হয়। কিন্তু এসব সিসি ক্যামেরা বসানোর দু’মাসের মাথায় বেশ কিছু ক্যামেরা নষ্টও হয়ে যায়। এতে পৌরশহরে অপরাধপ্রবণতা বেড়ে গেছে।

জানা গেছে, ২০২০ সালের জানুয়ারি মাসে পৌরশহরের জমজম হাসপাতাল থেকে শহীদ আবদুল হামিদ বাস টার্মিনাল পর্যন্ত ও পৌরশহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কের প্রায় পাঁচ কিলোমিটার এলাকাজুড়ে স্থাপন করা হয় প্রায় ১শ’টি ক্লোজড সার্কিট ক্যামেরা। এতে ব্যয় হয় প্রায় ১৫ লাখ টাকা।

সরেজমিনে দেখা গেছে, পৌরশহরের বিভিন্ন স্থানে স্থাপন করা ক্লোজড সার্কিট ক্যামেরা নষ্ট হয়ে গেছে। কিছু কিছু ক্যামেরা চুরি হয়ে গেছে। কিছু ক্যামেরা আকাশের দিকে, আবার কিছু ক্যামেরা মাটির দিকে মুখ করে আছে। ক্যামেরাগুলোর লক্ষ্যবস্তু ঠিক নেই বললেই চলে। আর চিরিংগা পুলিশ বক্সে বসানো মনিটরও বন্ধ রয়েছে। যার কারণে পৌরশহরে চুরি, ছিনতাই, ইভটিজিং, যানজটসহ নানা অপরাধ কর্মকা- বেড়ে গেছে।

চকরিয়া পৌরসভার সচিব মাসউদ মোর্শেদ বলেন, পৌরশহরকে যানজট ও অপরাধমুক্ত করতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সিসি ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নেয়। এতে পৌর প্রশাসনও সম্মতি প্রদান করে। এজন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ১৫ লাখ টাকার ফান্ড গঠনের সিদ্ধান্ত নেয়া হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ বলেন, আমি ইউএনও হিসেবে যোগদান করার পর করোনার কারণে লকডাউনে ছিলো সবকিছু। এর মধ্যে সিসি ক্যামেরাগুলো সচল করা হয়নি।

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 357 People

সম্পর্কিত পোস্ট