চট্টগ্রাম সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১

৮ জানুয়ারি, ২০২১ | ১২:০০ পূর্বাহ্ণ

বিজ্ঞপ্তি

স্থপতি ইন্সস্টিটিউট চট্টগ্রাম চ্যাপ্টারের বিবৃতি

জেমএমসেন গুপ্তের পৈত্রিক নিবাস সংরক্ষণের দাবি

দৈনিক পত্রিকায় যাত্রা মোহন সেনের ঐতিহাসিক বাড়িতে বুলডোজারের আঘাত শিরোনামে গত ৫ জানুয়ারি প্রকাশিত খবর দৃষ্টিগোচর হওয়ায় বিবৃতি দিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ স্থপতি ইন্সস্টিটিউট চট্টগ্রাম চ্যাপ্টার। গত ৫ জানুয়ারি সংগঠনের সভায় গভীর উদ্বেগ করে এরূপ একটি ঐতিহাসিক গুরুত্বপূর্ণ স্থাপনা ভেঙ্গে ফেলার চক্রান্ত প্রতিহত করার জন্য আহবান জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, যাত্রামোহন সেনগুপ্তের পুত্র যতীন্দ্র মোহন সেনগুপ্ত ছিলেন পেশায় ব্যারিস্টার। আজ থেকে শত বছর আগে তাঁর নামে পুরো ভারত কাঁপত। ছিলেন পাঁচ পাঁচবার কলকাতার মেয়র। এই সেনগুপ্ত পরিবারের ভূমিতে বা উদ্যোগে জে.এম.সেন হল, জে.এম.সেন স্কুল ও কলেজ, ডাক্তার খাস্তগীর বালিকা বিদ্যালয়, ত্রাহিমেনকা সংগীত মহাবিদ্যালয়, বর্তমান শিশুবাগ স্কুল (যা জে.এম.সেনের বসতঘর), চট্টগ্রাম সাংস্কৃতিক কলেজ, চন্দনাইশস্থ বরমা ত্রাহিমেনকা উচ্চ বিদ্যালয়, বরমা ডিগ্রি কলেজ এবং বহু স্থাপনা ও প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়েছিল।

বিজ্ঞাপন

আমরা মনে করি এই ভবনটি চট্টগ্রামের ঐতিহ্যের অংশ এবং ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ। সুতরাং এই ঐতিহাসিক ভবনটি ভেঙ্গে ফেলার বিরুদ্ধে বাংলাদেশ স্থপতি ইন্সস্টিটিটিউট চট্টগ্রাম চ্যাপ্টারের পক্ষ থেকে তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং সাথে সাথে ভবনটি সংরক্ষণের জন্য আকুল আবেদন জানাচ্ছি। একই সাথে চট্টগ্রামে অবস্থিত সমস্ত ঐতিহাসিক স্থাপনা সংরক্ষণের জন্য যথাযথ কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানাচ্ছি।

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 290 People

সম্পর্কিত পোস্ট