চট্টগ্রাম সোমবার, ১৮ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

৫ জানুয়ারি, ২০২১ | ৫:৪৪ অপরাহ্ণ

চবি সংবাদদাতা

করোনার জিনের বিন্যাস উন্মোচনকারী চবি গবেষকদের সংবর্ধনা

করোনার জিনোম সিকোয়েন্সিং (জিনের বিন্যাস) উন্মোচনকারী চবি গবেষকদের সংবর্ধনা দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মঙ্গলবার (৫ জানুয়ারি) সকাল সাড়ে ১১ টায় চবি উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে এই সংবর্ধনা সভা অনুষ্ঠিত হয়।

এতে চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জ্ঞান-গবেষণায় অদম্য গতিতে এগিয়ে চলেছে। এ ধারা অব্যাহত রাখতে এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে দেশের শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করতে বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে আরও আন্তরিক ভূমিকা পালন করতে হবে।

সংবর্ধিত গবেষকবৃন্দ হলেন বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. রবিউল হাসান ভূইয়া, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ ওমর ফারুক রাসেল এবং মাইক্রোবায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. ইমরানুল হক ও ড. এইচএম আবদুল্লাহ আল মাসুদ। একইসঙ্গে গবেষণার সাথে সংশ্লিষ্ট শিক্ষার্থী গবেষকদেরও ফুলেল শুভেচ্ছা জানান উপাচার্য।

চবি উপাচার্য বলেন, শত প্রতিকূলতার মাঝেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ তাঁদের গবেষণা কর্ম এবং নতুন নতুন জ্ঞান-গবেষণা সৃজন ও উদ্ভাবনে নিরবচ্ছিন্নভাবে প্রচেষ্টা অব্যাহত রেখেছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গবেষক দল সম্প্রতি যে করোনাভাইরাসের জিনের বিন্যাস উন্মোচন (জিনোম সিকোয়েন্সিং) করেছেন তা অত্যন্ত প্রশংসনীয়।

জিনোম সিকোয়েন্সিং উন্মোচনকে বিশ্ববিদ্যালয়ের একটি সোনালী অর্জন হিসেবে আখ্যায়িত করে বলেন ড. শিরীণ আখতার বলেন, গবেষকবৃন্দের এ উদ্ভাবন বিশ্ববিদ্যালয় পরিবারের জন্য অত্যন্ত আনন্দের ও গৌরবের। নিজেদের দক্ষতা ও অভিজ্ঞতার জানান দিয়ে এ গবেষক দল দেশের ও মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন।

অনুষ্ঠানে সংবর্ধিত গবেষক ড. রবিউল হাসান ভূইয়া এবং ড. মোহাম্মদ ওমর ফারুক রাসেল করোনা ভাইরাসের জিনোম সিকোয়েন্সিং উন্মোচনের আদ্যপান্ত বিবরণ তুলে ধরে বক্তব্য রাখেন।

চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এসএম মনিরুল হাসানের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন চবি সিনেট সদস্য প্রফেসর ড. মো. দানেশ মিয়া, ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. রাশেদ মোস্তফা, জীব বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হোসাইন, সোহরাওয়ার্দী হলের প্রভোস্ট প্রফেসর মাইনুল হাসান চৌধুরী, রাজনীতি বিজ্ঞান বিভাগের সভাপতি প্রফেসর ড. আনোয়ারা বেগম, প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের সভাপতি ড. মো. আতিয়ার রহমান, চবি গবেষণা পরিচালনা ও প্রকাশনা দপ্তরের পরিচালক প্রফেসর ড. আবদুল্লাহ আল ফারুক, অফিসার সমিতির সাধারণ সম্পাদক মুহাম্মদ হামিদ হাসান নোমানী, কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক মো. নূরুল ইসলাম এবং কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক নুর মোহাম্মদ বাচ্চু।

পূর্বকোণ/রায়হান-এএ

শেয়ার করুন
The Post Viewed By: 162 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট