চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সোবহান হত্যা : রাঙ্গুনিয়ার আইয়ুব বাহিনীর দুই আসামিকে কারাগারে প্রেরণ

আদালত প্রতিবেদক 

৪ জানুয়ারি, ২০২১ | ১২:৩৮ অপরাহ্ণ

বীর মুক্তিযোদ্ধা আবদুস সোবহান হত্যা মামলায় সাজাপ্রাপ্ত দুই আসামি, রাঙ্গুনিয়ার দুর্ধর্ষ আইয়ুব বাহিনীর দুই সদস্য নজরুল ইসলাম ও আবুল হাশেমের জামিন আবেদন নাকচ করে গতকাল কারাগারে পাঠিয়েছেন আদালত।

রবিবার চট্টগ্রামে জেলা ও দায়রা জজ মো. ইসমাইল হোসেনের আদালতে ১৪ বছর আগে মামলার রায়ে সাজাপ্রাপ্ত দুই আসামি আত্মসমর্পণ করে জামিনের আবেদন জানান। শুনানি শেষে আদালত আবেদন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। ২০০৬ সালের ৩০ নভেম্বর ১৭ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেন দায়রা আদালত। গতকাল দুই আসামি আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। মামলার ৯ আসামির মধ্যে দুজন শহীদুল ইসলাম ও শামসুল ইসলাম কারাগারে আছেন। বাকি সাত আসামি আত্মসমর্পণ করার কথা থাকলেও দুইজন আত্মসমর্পণ করেন।

ভারপ্রাপ্ত জেলা পিপি মো. লোকমান হোসেন চৌধুরী পূর্বকোণকে বলেন, সাজাপ্রাপ্ত দুই আসামি জামিনের আবেদন করেন। রাষ্ট্রপক্ষে আমরা জামিনের বিরোধিতা করেছি। আদালত দুই আসামির আবেদন নাকচ করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

মামলার বাদি নিহতের ছেলে বখতেয়ার আহমেদ পূর্বকোণকে  বলেন, অন্য আসামিরা আদালতে আত্মসমর্পণ না করে কোর্ট বিল্ডিং এলাকায় ঘোরাঘুরি করেছে। আইয়ুব বাহিনীর সেকেন্ড-ইন-কমান্ড বখতিয়ার কোর্ট বিল্ডিংয়ের নীচে আমাকে হুমকি দেয়। বখতিয়ারকে গ্রেপ্তারের জন্য  সরকার ও সংশ্লিষ্টদের কাছে পূর্বকোণের মাধ্যমে আবেদন জানান।

আদালত সূত্র জানায়, ১৯৯১ সালে ফেব্রুয়ারিতে দুই ছেলে সবুর ও কবিরের দুই চোখ খেজুর কাঁটা দিয়ে উপড়ে ফেলায় পিতা মুক্তিযোদ্ধা সোবহান মামলা দায়ের করেন আইয়ুব বাহিনীর বিরুদ্ধে। এতে ক্ষিপ্ত হয়ে আসামিরা ৩০ অক্টোবর সোবহানকে অপহরণ করে খুন করে। এ ঘটনায় নিহতের ছেলে বখতেয়ার আহমেদ বাদি হয়ে হত্যা মামলা দায়ের করেন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট