চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সেনাবাহিনীর চট্টগ্রাম এরিয়া কমান্ডার হলেন সাইফুল আবেদীন

নিজস্ব প্রতিবেদক

৩ জানুয়ারি, ২০২১ | ৬:০৯ অপরাহ্ণ

বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের জিওসি এবং এরিয়া কমান্ডার চট্টগ্রামের দায়িত্ব গ্রহণ করলেন মেজর জেনারেল মাে. সাইফুল আবেদীন। গত ৩১ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে দায়িত্বভার গ্রহণ করেন তিনি । এর আগে তিনি ৯ পদাতিক ডিভিশনের জিওসি ও এরিয়া কমান্ডার সাভার হিসেবে কর্মরত ছিলেন।
গত ২৪ ডিসেম্বর এক সরকারি আদেশে তাকে ২৪ পদাতিক ডিভিশনের জিওসি এবং এরিয়া কমান্ডার হিসেবে  চট্টগ্রাম হিসেবে  নিয়ােগ করা হয়।  সাইফুল আবেদীন ১৯৮৬ সালের ২৫ ডিসেম্বর  ১৫তম বিএমএ দীর্ঘ মেয়াদী কোর্সের সাথে সর্ববিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য ‘সাের্ড অব অনার এবং একাডেমিক শ্রেষ্ঠত্বের জন্য ‘ওসমানী স্বর্ণপদক অর্জন করে কমিশন লাভ করেন। বর্ণাঢ্য কর্মময় জীবনে তিনি বাংলাদেশ মিলিটারী একাডেমি চট্টগ্রামে প্রশিক্ষক এবং ব্যাটালিয়ন কমান্ডার, ৭১ মেকানাইজড ব্রিগেডের ব্রিগেড কমান্ডার, বাংলাদেশ ইনফ্যান্ট্রি রেজিমেন্ট সেন্টার এর কমান্ড্যান্ট, ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজের কমান্ড্যান্ট, ডিজিএফআই এর মহাপরিচালক এবং ৯ পদাতিক ডিভিশনের জিওসি ও এরিয়া কমান্ডার  হিসেবে সাভারের দায়িত্ব পালন করেন। কর্মক্ষেত্রে সাফল্যের স্বীকৃতিস্বরুপ তিনি সেনাবাহিনীর ‘বিশিষ্ট সেবা পদক (BSP) এবং ‘সেনা গৌরব পদক (SGP)’ অর্জন করেন।
তিনি পার্বত্য চট্টগ্রামে দীর্ঘকাল বিভিন্ন পর্যায়ে দায়িত্ব পালন করেন। পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি ও লক্ষীছড়ি জোনে কর্ম অভিজ্ঞতাসহ তিনি সদর দপ্তর ২০৩ পদাতিক ব্রিগেডের জেনারেল স্টাফ অফিসার গ্রেড-৩ এবং সদর দপ্তর ৩০৫ পদাতিক ব্রিগেডের ব্রিগেড মেজর হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজ এবং ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে উচ্চতর সামরিক প্রশিক্ষণ গ্রহণ করেন। সামরিক প্রশিক্ষণের পাশাপাশি তিনি কানাডার রয়েল রােডস ইউনিভার্সিটি থেকে ‘চ্যান্সেলর’স এওয়ার্ডসহ এমবিএ সম্পন্ন করেন। বর্তমানে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে পিএচইডি গবেষণারত।
পূর্বকোণ / আরআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট