চট্টগ্রাম বুধবার, ২৭ জানুয়ারি, ২০২১

৩ জানুয়ারি, ২০২১ | ৪:৩৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ফের ওয়াটার বাস চালু আজ

করোনার কারণে বন্ধ ছিল প্রায় এক বছর

প্রায় এক বছর বন্ধ থাকার পর পুনরায় চালু হচ্ছে সদরঘাট টু পতেঙ্গা যাতায়াতকারী যাত্রীবাহী ‘ওয়াটার বাস’ সার্ভিস। গত ২০১৯ সালের ৯ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে এর যাত্রা শুরু হওয়ার মাত্র দুই মাস পরেই করোনার মহামারীর কারণে বন্ধ রাখা হয়েছিল এই যাত্রীবাহী সার্ভিসটি।

তবে আজ (৩ জানুয়ারি) রবিবার থেকে সেটি পুনরায় চালু করা হচ্ছে। বিমানবন্দরগামী যাত্রীদের সড়ক পথে দুই-আড়াই ঘণ্টার নরক যন্ত্রণার জ্যামের মধ্যদিয়ে যাতায়াতের বিকল্প হিসেবে জলপথে কর্ণফুলী নদী দিয়ে সদরঘাট থেকে পতেঙ্গায় যাতায়াতের উদ্দেশ্যে চালু হয় এই ওয়াটার বাস যার মাধ্যমে মাত্র ৩০ মিনিটে সদরঘাট থেকে পতেঙ্গা যাওয়া যায়।

এরই মধ্যে পতেঙ্গা টু লালখানবাজার এলিভেটেড এক্সপ্রেসওয়ে বা ফ্লাইওভার নির্মাণকাজ শুরু হয়ে গেছে। বর্তমানে যার আগ্রাবাদ অংশের কাজও চলমান রয়েছে। এ কারণে ওই পথে পতেঙ্গা যাওয়া আরো দুরূহ হয়ে পড়বে। যার মুক্তি হিসেবে বিমানযাত্রীরা মাত্র ত্রিশ মিনিটে সহজেই পতেঙ্গা যেতে পারবেন ওয়াটার বাসের মাধ্যমে।

ওয়াটার বাস চলাচলের জন্যে কর্ণফুলী নদীর সদরঘাট অংশে এবং বিমানবন্দরের কাছে পণ্টুনসহ (জাহাজ ভিড়ানোর বিশেষ জায়গা) দুটি টার্মিনাল নির্মাণ করা হয়। দুটি ওয়াটার বাসের প্রতিটি একদিনে মোট ১১ বার যাতায়াত করে। প্রতিটি ওয়াটার বাস একবারের যাত্রায় ২৫ জন যাত্রী বহন করে। সেই সাথে থাকে জনপ্রতি ২০ থেকে ২৫ কেজি মালামাল বহনেরও সুযোগ।

সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত ওয়াটার বাস দুটিতে রয়েছে ওয়াইফাই ব্যবহারের সুবিধা। ৮ নটিক্যাল মাইল দূরত্বের যাত্রায় একজন যাত্রীকে ৪০০ টাকা খরচ করতে হয়। সপ্তাহে সাতদিন যাতায়াত করে এই ওয়াটার বাস দুটি।’ অবকাঠামোতে প্রতিটি ওয়াটার বাসে দুটি করে শক্তিশালী জাপানী ইয়ামাহা ইঞ্জিন ব্যবহার করা হয়েছে যা ৩৫ নটিক্যাল মাইল গতিতে চলবে সক্ষম।

 

পূর্বকোণ/পি-মামুন

শেয়ার করুন
The Post Viewed By: 659 People

সম্পর্কিত পোস্ট