চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

সুপ্রিম কোর্টে জামিন পেলেন বিএনপি নেতা মীর নাছির

৩ জানুয়ারি, ২০২১ | ১২:৩৪ অপরাহ্ণ

দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা ১৩ বছরের দণ্ডের মামলায় কারাবন্দি বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক প্রতিমন্ত্রী মীর মোহাম্মদ নাছির উদ্দিনকে জামিন দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। রবিবার (৩ জানুয়ারি) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ভার্চুয়াল আপিল বেঞ্চ এই আদেশ দেন। একইসঙ্গে তাঁর অর্থদণ্ডও স্থগিত করা হয়।

এর আগে গত ৮ নভেম্বর উচ্চ আদালতের নির্দেশে মীর নাছির আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। কিন্তু আদাল জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন সাবেক এটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী ও সুপ্রিমকোর্ট বারের সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান।

উল্লেখ্য, অবৈধ সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে ২০০৭ সালের ৬ মার্চ মীর নাসির এবং তার ছেলে মীর হেলালের বিরুদ্ধে রাজধানীর গুলশান থানায় মামলা করে দুদক। এ মামলায় আদালত মীর নাসিরকে ১৩ বছর ও মীর হেলালকে তিন বছরের কারাদণ্ড দেন।

বিচারিক আদালতের ওই রায়ের বিরুদ্ধে মীর নাসির ও মীর হেলাল হাইকোর্টে আপিল করলে ২০১০ সালের আগস্টে হাইকোর্ট মীর নাসির ও মীর হেলালের সাজা বাতিল করে রায় দেন।

পরে হাইকোর্টের রায় বাতিল চেয়ে আপিল আবেদন করে দুদক। শুনানি নিয়ে ২০১৪ সালের ৩ জুলাই আপিল বিভাগ হাইকোর্টের দেয়া রায় বাতিল করেন। সাথে বিচারিক আদালতের সাজার বিরুদ্ধে বাবা-ছেলের করা পৃথক মামলায় আপিল হাইকোর্টে পুনরায় শুনানির নির্দেশ দেয়া হয়। শুনানি শেষে ২০১৯ সালের ১৯ নভেম্বর হাইকোর্ট রায় দেন। রায়ে হাইকোর্ট তাদের আপিল খারিজ করে দেন।

পূর্বকোণ/এএ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট