চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

যাত্রা শুরু ইম্পেরিয়ালের

চট্টগ্রামে বিশ^মানের হাসপাতাল চাই না বাংলাদেশিরা চিকিৎসা নিতে বিদেশে যাক : উদ্বোধন অনুষ্ঠানে ডা. দেবী প্রসাদ শেঠী

নিজস্ব প্রতিবেদক

১৬ জুন, ২০১৯ | ২:১৫ পূর্বাহ্ণ

ভাল চিকিৎসার জন্য প্রতিবছর অনেক বাংলাদেশি প্রতিবেশী দেশ ভারত, থাইল্যান্ড, সিঙ্গাপুর ও মালয়েশিয়াসহ বিশে^র বিভিন্ন দেশে যাচ্ছেন উল্লেখ করে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন হৃদরোগ বিশেষজ্ঞ ও ভারতের নারায়ণা হেলথের চেয়ারম্যান ডা. দেবী প্রসাদ শেঠী বলেছেন, এ সংখ্যা দিন দিন বাড়ছে। আমি চাই আগামীতে বিদেশে চিকিৎসা নিতে যাওয়ার যে প্রবণতা আছে, তা অনেকাংশে কমে আসবে। তিনি বলেন, আমি আশাবাদী ইম্পেরিয়াল হাসপাতাল প্রতিষ্ঠার ফলে এমন প্রবণতা অনেকাংশে হ্রাস পাবে। বাংলাদেশ থেকে চিকিৎসা নিতে বিদেশে যেতে হবে এটি আমি চাই না। এখানেই ভালো মানের চিকিৎসা পাবে রোগীরা। গতকাল শনিবার সকালে ৩৭৫ শয্যাবিশিষ্ট আধুনিক ও বিশেষায়িত চিকিৎসাকেন্দ্র ইম্পেরিয়াল হসপিটালের সেবা কার্যক্রম উদ্বোধনকালে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশে এই প্রথম আন্তর্জাতিক মানের পরিকল্পিত স্বাস্থ্য সেবা চালু হয়েছে মন্তব্য করে ডা. দেবী শেঠী বলেন, এটি বাংলাদেশের সঠিক ও উন্নত স্বাস্থ্য সেবার নতুন সংযোজন। হাসপাতালের অবকাঠামো, আধুনিক যন্ত্রপাতির স্থাপনা এবং অন্যান্য আনুষঙ্গিক দেখেই বুঝা যায় এটি বিশ^মানের। তিনি বলেন, আমেরিকার চেয়ে এ উপমহাদেশের চিকিৎসক-নার্সরা অনেক প্রতিভাবান। তারা খুবই পরিশ্রমী। হাসপাতাল ও সেবা কার্যক্রমের ক্ষেত্রে সেটি অবশ্যই ইতিবাচক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ইমপেরিয়াল হসপিটাল লিমিটেডের (আইএইচএল) বোর্ড চেয়ারম্যান অধ্যাপক ডা. রবিউল হোসেন বলেন, উন্নতমানের স্বাস্থ্যসেবার অপ্রতুলতায় বহু সংখ্যক রোগী বিদেশে যেতে বাধ্য হচ্ছে। এতে তাদের পরিবারকে আর্থিক, শারীরিক এবং মানসিক চাপের মুখে পড়তে হয়। এমন অবস্থা থেকে কিছুটা মুক্তি পেতে উন্নত বিশ্বের আলোকে হাসপাতালটি প্রতিষ্ঠা করা হয়েছে। তিনি বলেন, ইম্পেরিয়াল-নারায়ণা কার্ডিয়াক সেন্টারটি ডা. দেবী শেঠীর তত্ত্বাবধানে পরিচালনা করা হবে। ভারতের নারায়ণা ইনস্টিটিউট অব কার্ডিয়াক সায়েন্সের চিকিৎসক-নার্সরা এখানে রোগীদের সেবা দেবেন। পুরো কার্ডিয়াক সেন্টারটি তাঁরা নিয়ন্ত্রণ করবেন।
ডা. রবিউল হোসেন বলেন, এ হাসপাতালে এক ছাদের নিচে সব ধরণের চিকিৎসাসেবা রয়েছে। যে সেবাটা চট্টগ্রামের অন্য কোনো হাসপাতালে নেই, থাকলেও অপ্রতুল। বিত্তবান, মধ্যবিত্ত ও অস্বচ্ছল থেকে শুরু করে সব ধরণের রোগীরা চিকিৎসা সেবা পাবেন। শুধু চিকিৎসাসেবা নয়, একজন রোগী ভর্তি থেকে শুরু করে সুস্থ হয়ে হাসপাতাল ত্যাগ করা পর্যন্ত হসপিটালিটি বিভাগের মাধ্যমে যাবতীয় সেবা প্রদানের ব্যবস্থা রয়েছে। এছাড়া দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে চিকিৎসক, নার্স ও মেডিকেল টেকনিশিয়ানদের জন্যে প্রশিক্ষণসহ আবাসিক ব্যবস্থা, অস্বচ্ছল রোগীদের জন্য ১০ শতাংশ চিকিৎসা সুবিধা, দূরবর্তী রোগীর দর্শনার্থীদের থাকার সুবিধার জন্য আবাসন সুযোগ রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।
অনুষ্ঠানে সাবেক মন্ত্রী ও বর্তমান সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, এদেশের স্বাস্থ্যসেবায় পরিবর্তন আনবে ইম্পেরিয়াল হাসপাতাল। এ হাসপাতাল বিশ^মানের স্বাস্থ্যসেবা নিশ্চিত করবে। ইম্পেরিয়াল হাসপাতালের সাথে থাকায় ডা. দেবী প্রসাদ শেঠীকে তিনি ধন্যবাদ জানান।
দৈনিক আজাদীর সম্পাদক এমএ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন হাসপাতালের কমিশনিং কনসালটেন্ট এড লি হ্যানসন এবং হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক আমজাদুল ফেরদৌস চৌধুরী। উপস্থিত ছিলেন দি পূর্বকোণ লিমিটেডের চেয়াম্যান জসিম উদ্দিন চৌধুরী, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ, সিডিএ’র সাবেক চেয়ারম্যান আবদুচ ছালাম প্রমুখ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট