চট্টগ্রাম শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

৩১ ডিসেম্বর, ২০২০ | ১১:৫৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

চন্দনাইশে ছাড়পত্রহীন ১৫ ইটভাটাকে জরিমানা

চট্টগ্রামের চন্দনাইশে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না নিয়ে অবৈধভাবে গড়ে ওঠা ইটভাটার বিরুদ্ধে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) দিনব্যাপী উপজেলার দক্ষিণ হাশিমপুর ও কাঞ্চননগর এলাকায় পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসন যৌথভাবে এ অভিযান চালায়। এ সময় ১৫টি ইটভাটাকে সাড়ে ২১ লাখ টাকা জরিমানা করা হয়।

জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম আলমগীরের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। এ সময় পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম কার্যালয়ের সহকারী পরিচালক মো. আফজারুল ইসলাম ও র‌্যাব, পুলিশ এবং ফায়ার সার্ভিস সদস্যরা উপস্থিত ছিলেন।

এসএম আলমগীর জানান, অভিযানে উপজেলার দক্ষিণ হাশিমপুর এলাকায় কে.বি ও টু.বি.এম নামে দু’টি ইটভাটাকে এক লাখ টাকা করে মোট দুই লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া ইটভাটা দুইটির কাঁচা ইট ভেঙে গুঁড়িয়ে দেয়ার পাশাপাশি চিমনি ফুটো করে দেয়া হয়। অপরদিকে কাঞ্চননগর এলাকায় বি.বি.এম, এম.এইচ.ওয়াই, বি.বি.সি, ফোর.বি.এম, সি.বি.এম, কে.বি.এম, এম.আর.বি, এম.বি.এম, আর.বি.এম, এইচ.বি.এল, এইচ.বি.এম, এম.এস.বি, ফাইভ.বি.এম নামের ইটভাটাগুলো আগামী দু’মাসের মধ্যে নিজেরাই গুঁড়িয়ে দেবে মর্মে মুচলেকা নেয়ার পাশাপাশি প্রতিটি ইটভাটাকে দেড় লাখ টাকা করে ১৯ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

তিনি আরও জানান, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ অনুযায়ী জেলা প্রশাসন কার্যালয়ের লাইসেন্স, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র, বন বিভাগের ছাড়পত্র নিয়েই ইটভাটা চালাতে হবে। হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী চন্দনাইশসহ চট্টগ্রামে যেসব অবৈধ ইটভাটা রয়েছে সবগুলো ভেঙে ফেলা হবে। ইটভাটা ফের চালু করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে ইটভাটা মালিকদেরকে সতর্ক করা হয়েছে। এছাড়া পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রহীন প্রতিটি ভাটায় অভিযান পরিচালনা করা হবে।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 267 People

সম্পর্কিত পোস্ট