চট্টগ্রাম বুধবার, ২৭ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

৩০ ডিসেম্বর, ২০২০ | ৪:২৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

১ জানুয়ারি থেকে পুলিশের নতুন সেবা ‘সিএমপি বন্ধন’

‘সিএমপি বন্ধন’ নামে মুজিববর্ষে জনবান্ধব, স্মার্ট ডিজিটাল পুলিশিং সেবা পৌঁছে দিতে ব্যতিক্রমী এসএমএস (খুদে বার্তা) প্রথা চালু করেছে চট্টগ্রাম মেটোপলিটন পুলিশ (সিএমপি)। বুধবার (৩০ ডিসেম্বর) সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর এই সেবার উদ্বোধন করেন।

এ উপলক্ষে সকালে পুলিশ কমিশনারের সম্মেলনকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সেবা কার্যক্রমের বিস্তারিত তুলে ধরা হয়। এ সময় সিএমপি’র ১৬ থানায় এসএমএস সেবা চালু করা হল বলে জানান নগর পুলিশ কমিশনার।

আগামী পহেলা জানুয়ারি থেকে এই সেবা কার্যক্রম শুরু হবে। ফলে থানায় আগত সেবা প্রার্থীদের যে কেউ মামলা/জিডি/অভিযোগ করলে এখন থেকে মামলা কিংবা জিডি তদন্তকারী অফিসারের পেছনে পেছনে ঘুরতে হবে না। কম্পিউটার সার্ভারে নিজস্ব তৈরি সফটওয়্যারের মাধ্যমে সেবাগ্রহীতার মোবাইলে স্বয়ংক্রিয় এসএমএস চলে যাবে। এই এসএমএসে মামলার সর্বশেষ অবস্থা, তদন্ত প্রতিবেদন, মামলার ধারা, চার্জশিট, ইত্যাদি সর্ম্পকে বাদিকে বিস্তারিত জানিয়ে দেয়া হবে। এছাড়া সংশ্লিষ্ট তদন্ত কর্মকর্তার মোবাইল নাম্বার দেয়া থাকবে যাতে করে একজন বাদি সার্বক্ষণিক ওই তদন্ত কর্মকর্তার সাথে যোগাযোগ করতে পারেন।

সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর আরো বলেন, সাধারণ জনগণের সাথে পুলিশের সেতুবন্ধন তৈরি করার মাধ্যমে আমরা সবসময় জনবান্ধব পুলিশ হতে চাই। মানুষের মাঝে পুলিশ সর্ম্পকে প্রচলিত যে ভুল ধারণা রয়েছে তা দূর করতে সদ্য চালু করা এই এসএমএস প্রথার নাম দিয়েছি ‘সিএমপি বন্ধন’ (CMP BONDHON)। মানুষের সাথে বন্ধন তৈরি করাই এই সেবা চালুর মূল উদ্দেশ্য। এতে করে মানুষ পুলিশের সাথে যোগাযোগ করে একটা সর্ম্পক স্থাপন করতে পারবে।

তিনি আরও বলেন, আমরা এই কার্যক্রমগুলোতে স্বচ্ছতা আনতে চাই। অনেক সময় সেবাগ্রহীতারা হয়রানির অভিযোগ তুলেন। তাই সফটওয়্যারটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে প্রয়োজনীয় ডাটাসমূহ এন্ট্রি করার সাথে সাথে বাদি ও তদন্তকারী অফিসারের মোবাইল ফোন এবং জোনাল এসি অফিস ও ঊর্ধ্বতন কর্মকর্তার কার্যালয়ে রক্ষিত মনিটরিং সার্ভারে চলে যাবে। এর ফলে সেবা প্রাপ্তি সহজ হবে।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 265 People

সম্পর্কিত পোস্ট