চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বাজেট ঘোষণার পরদিনেই ব্যবধান

সিগারেট প্যাকেটপ্রতি ৪০ টাকা অতিরিক্ত নিচ্ছে খুলশী মার্ট

নিজস্ব প্রতিবেদক

১৬ জুন, ২০১৯ | ২:০৭ পূর্বাহ্ণ

বাজেট ঘোষণার একদিনের মধ্যেই দেশীয় বেনসন এন্ড হেজেস সিগারেটের দাম প্যাকেটপ্রতি ৪০ টাকা বাড়িয়ে দিয়েছে নগরীর অভিজাত সুপার শপ খুলশী মার্ট। ২০ শলাকার বেনসন এন্ড হেজেস সিগারেটের প্যাকেটের দাম যেখানে আগে ২২০ টাকা নেয়া হতো সেখানে গতকাল শনিবার একই প্যাকেটের দাম নেয়া হয়েছে ২৬০ টাকা। তা-ও আবার প্যাকেটের গায়ে বাড়তি দামের স্টিকার লাগিয়ে বর্ধিত দাম নেয়া হচ্ছে। আবদুর রহমান নামের ওই ক্রেতা অভিযোগ করে বলেন, বেনসন এন্ড হেজেসের প্যাকেটের গায়ে আগের মূল্য অর্থাৎ ২১০ টাকা ছাপানো আছে। একই প্যাকেটে পরিশোধিত শুল্ক-করের স্ট্যাম্পও লাগানো আছে। তার উপরে আলাদা স্টিকারে বর্ধিত দাম লাগিয়ে অতিরিক্ত ৪০ টাকা আদায় করা হচ্ছে যা কোনভাবেই গ্রহণযোগ্য হতে পারে না।
একদিনের ব্যবধানে কেন সিগারেটের বাড়তি দাম নেয়া হচ্ছে- জানতে চাইলে খুলশী মার্টের বিক্রয়কর্মী জানান, বাজেটে সিগারেটের দাম

বাড়িয়ে দেয়ায় তাদেরকেও স্টিকারে পুনঃনির্ধারিত দাম বসিয়ে বিক্রি করতে হচ্ছে।
বাজেট ঘোষণার একদিনের ব্যবধানে প্রস্তাবিত বাজেটে ঘোষিত বর্ধিত দামের দোহাই দিয়ে দেশীয় সিগারেটের দাম বাড়িয়ে দেয়ার সুযোগ রয়েছে কিনা সেই প্রশ্ন তুলেছেন ক্রেতারা।
জানতে চাইলে চট্টগ্রাম কাস্টমসের যুগ্ম কমিশনার নাহিদ নওশাদ বলেন, যদি পণ্যটি আমদানি পণ্য হয় তাহলে বাজেটে ঘোষিত হারেই পরদিন থেকে ওই পণ্যের শুল্কায়ন হবে। আর আমদানি পণ্য না হলে সেটির ক্ষেত্রে ঘোষিত হার কার্যকর হবে ৩০ জুন থেকে।
সংশ্লিষ্টরা বলেন, বেনসন এন্ড হেজেস সিগারেট দেশে উৎপাদিত পণ্য। এটির ক্ষেত্রে বাজেটের প্রভাব পড়লেও তা ১ জুলাই’র আগে পড়ার কথা নয়। কিন্তু খুলশী মার্ট অন্যায্যভাবে ক্রেতাদের কাছ থেকে গত দুদিন ধরে সিগারেটে অতিরিক্ত দাম আদায় করছে।
বক্তব্য নেয়ার জন্য খুলশী মার্টের চেয়ারম্যানকে মোবাইলে একাধিকবার কল ও ম্যাসেজ দেয়া হলেও কোন সাড়া পাওয়া যায়নি।
উল্লেখ্য, এবারের প্রস্তাবিত বাজেটে (২০১৯-২০) উচ্চ স্তরের ১০ শলাকার সিগারেটের প্রস্তাবিত মূল্য ধরা হয়েছে ৯৩ টাকা ও ১২৩ টাকা। এখানে সম্পূরক শুল্ক হবে ৬৫ শতাংশ।
চলতি অর্থবছরের বিদ্যমান বাজেট অনুযায়ী, উচ্চ স্তরের ১০ শলাকার সিগারেটের দাম ৭৫ ও ১০৫ টাকা। সম্পূরক শুল্ক ছিল ৬৫ শতাংশ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট