চট্টগ্রাম রবিবার, ২৪ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:


Notice: Undefined property: stdClass::$container_aria_label in /home/dainikpurbokone/public_html/wp-includes/nav-menu-template.php on line 190

২৭ ডিসেম্বর, ২০২০ | ৬:৪৬ অপরাহ্ণ

জাহেদুল আলম, রাউজান

মানে নান্দনিকতায় উপজেলায় অনন্য অবস্থানে

রাউজানের গহিরা ৩৪ নম্বর দক্ষিণ দলইনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়। অবকাঠামোসহ  মানে নান্দনিকতায় নানা অভূতপূর্ব উন্নয়নে এটি আধুনিক এক বিদ্যাপীঠে পরিণত হয়েছে ।

বিদ্যালয়ের ভিতর-বাহিরের রূপ উচ্চ বিদ্যালয় ও কলেজের মতোই ধারণ করেছে। টাইলস, সিলিং দিয়ে গড়া সুদৃশ্য বিশাল হলরুম, মঞ্চ, বক্তৃতা স্ট্যান্ড এবং স্কুলের প্রবেশমুখে রয়েছে সুদৃশ্য তোরণ। প্রধান শিক্ষকসহ শিক্ষকদের আধুনিক অফিস কক্ষ, নান্দনিক শহীদ মিনার, নতুন আসবাবপত্র, সুবিশাল খেলার মাঠ, চারিদিকে পাকা প্রাচীরে ঘেরা। আধুনিক সাউন্ডবক্স সিস্টেম, মাইক স্ট্যান্ড, টাইলসকৃত ওয়াশরুম সবুজ রঙের সুদৃশ্য ছাউনি কি নেই এই বিদ্যালয়ে! শুধু নান্দনিকতার ক্ষেত্রেই নয়, স্কুলটির পড়ালেখার মানও উপজেলার মোট ১৮৫টি প্রাথমিক স্কুলের মধ্যে এ গ্রেড অবস্থানে রয়েছে।

বিজ্ঞাপন

এলাকার সমাজসেবক, উপজেলা আ.লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ইফতেখার উদ্দিন দিলু ২০০৯ সালে স্কুল পরিচালনা কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব নেয়ার পর স্কুলটির ব্যাপক উন্নয়নের পাশাপাশি শিক্ষায়ও বড় সাফল্য এসেছে বলে জানিয়েছেন এলাকার লোকজন।

সভাপতি ইফতেখার উদ্দিন দিলু বলেন, বিগত ৫ বছর বিদ্যালয়টি পিইসিতে শতভাগ পাসের সাফল্য ধরে রেখেছে। নিজের পরিশ্রম, চেষ্টা, আর্থিক অনুদান ও এবিএম ফজলে করিম চৌধুরী এমপির অসম্ভব উৎসাহ-সহযোগিতা, এলাকার সমাজসেবক আলমগীর পারভেজ, ব্যবসায়ী মনছুর, প্রবাসী মোরশেদ, প্রবাসী আবদুল হান্নান, ব্যবসায়ী তৌহিদুল হক, প্রবাসী এহছানুল হক দৌলত ও স্কুলের সহ-সভাপতি জামাল উদ্দিনসহ অনেকের আর্থিক সহযোগিতায় স্কুলের গুণগত পরিবর্তন করতে সক্ষম হয়েছি। এছাড়া স্কুলটি নতুন করে সাজাতে এলাকাবাসী, অভিভাবক ও শিক্ষকসহ সংশ্লিষ্ট অনেকেই নানাভাবে আমাকে সহযোগিতা করেছেন।

তিনি বলেন, বর্ষায় বিদ্যালয় মাঠে পানি জমে থাকতো। মাঠের পানি নিষ্কাশনের জন্য বর্তমানে একটি কালভার্টের ঢালাই কাজ চলছে। এতে মাঠের পানি সরাসরি চলে যাবে পার্শ্ববর্তী সর্ত্তাখালে। ৮০ লাখ টাকা ব্যয়ে স্কুলের একটি নতুন ভবন নির্মাণের জন্য টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এর মধ্যে এমপির অনুদানে ৬ লাখ টাকা ব্যয়ে স্কুলের অবকাঠামোও সংস্কার হয়েছে।

প্রধান শিক্ষিকা রাশেদা আকতার বলেন, স্কুলে বর্তমানে শিক্ষার্থীর সংখ্যা দেড়শ’র বেশি। শিক্ষক আছেন ৭ জন। এ স্কুলের নিকটবর্তী অন্য কোন স্কুল, মাদ্রাসা না থাকলে এখানে শিক্ষার্থীর সংখ্যা আরও বৃদ্ধি পেতো। তবে আসন্ন বছরে স্কুলে পাঠদান শুরু হলে দক্ষিণ দলইনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা আরো বাড়বে।

উল্লেখ্য, ইফতেখার উদ্দিন দিলু রাজনীতি ছাড়াও সমাজসেবায় জড়িত। তিনি গহিরা ‘আলোকন’ ক্লাবের জমিদাতাও।

পূর্বকোণ/পি আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 288 People

সম্পর্কিত পোস্ট