চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

চন্দনাইশে কৃষি শুমারির তথ্য সংগ্রহ চলছে

নিজস্ব সংবাদদাতা, চন্দনাইশ

১৫ জুন, ২০১৯ | ১:১৬ পূর্বাহ্ণ

সারাদেশের ন্যায় চন্দনাইশে গত ৯ জুন থেকে ৬ষ্ঠবারের মতো কৃষি শুমারির তথ্য সংগ্রহ শুরু করেছে উপজেলা কৃষি অধিদপ্তর। ২০১ জন তথ্য সংগ্রহকারী আগামী ২০ জুন পর্যন্ত কৃষি শুমারি উপলক্ষে তথ্য সংগ্রহ করবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
চন্দনাইশে শস্য, মৎস্য, প্রাণিসম্পদ বিষয়ে কৃষি শুমারির জন্য মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহ কার্যক্রম শুরু হয়েছে। যা আগামী ২০ জুন পর্যন্ত মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহ কার্যক্রম অব্যাহত থাকবে। পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অধীনে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) সারাদেশে শহর ও পল্লী এলাকায় শস্য, মৎস্য ও প্রাণিসম্পদ শুমারি ’১৮ শীর্ষক প্রকল্পের আওতায় কৃষি শুমারি ’১৯ পরিচালনা করছে। বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থার গাইডলাইন অনুসারে এই শুমারি পরিচালিত হচ্ছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ১৯৬০ সালে দেশে প্রথমবারের মতো নমুনা আকারে কৃষি শুমারি অনুষ্ঠিত হয়। স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে ১৯৭৭ সালে প্রথম কৃষি শুমারি অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় ১৯৮৩-৮৪, ১৯৯৬ ও ২০০৮ সালে কৃষি শুমারি অনুষ্ঠিত হয়। ৬ষ্ঠ বারের মতো দেশে কৃষি শুমারি ’১৯ পরিচালনার উদ্যোগ নেয়া হয়েছে। এ শুমারি পরিচালনার লক্ষ্যে ১ জন সমন্বয়কারী, ১ জন অতিরিক্ত জাতীয় সমন্বয়কারী, ১০ জন বিভাগীয় সমন্বয়কারী, ৯০ জন জেলা সমন্বয়কারী, ৪৯২ জন উপজেলা সমন্বয়কারী, ২ হাজার ১২৭ জন জোনাল অফিসার, ২৩ হাজার ১৬৫ জন সুপারভাইজার, ১ লক্ষ ৪৪ হাজার ২১১ জন তথ্য সংগ্রহকারী কাজ করছে। কৃষি শুমারি ’১৯ বাস্তবায়নের লক্ষ্যে পল্লী এলাকায় ২৪০টি খানা ও পৌর এলাকায়, ৩শ’ টি খানা ও সিটি কর্পোরেশন এলাকায় গড়ে ৩৫০টি গণনা এলাকা গঠন করা হয়। প্রতিটি গণনা এলাকায় তথ্য সংগ্রহের জন্য স্থানীয় শিক্ষিত বেকার যুবক-যুব মহিলাদের গণনাকারী হিসেবে নিয়োগ করা হয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট