চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

হাম-রুবেলা ক্যাম্পেইন: প্রথম দিনেই টিকা পেল প্রায় ৪৯ হাজার শিশু

২০ ডিসেম্বর, ২০২০ | ৫:৩৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

হাম-রুবেলা ক্যাম্পেইন: প্রথম দিনেই টিকা পেল প্রায় ৪৯ হাজার শিশু

অবশেষে হাম-রুবেলার টিকার আওতায় আসলো গ্রাম পর্যায়ের শিশুরাও। উপজেলা পর্যায়ে হাম-রুবেলার টিকাদান ক্যাম্পেইন নিয়ে অনিশ্চয়তা থাকলেও তার মেঘে কেটে গেছে। গতকাল শনিবার (১৯ ডিসেম্বর) থেকে চট্টগ্রামের ১৪ উপজেলায় একযোগে শুরু হয়েছে নয় মাস থেকে দশ বছর বয়সী শিশুদের হাম-রুবেলার টিকাদান কর্মসূচি।

প্রথম দিনেই এ ১৪ উপজেলার ৪৮ হাজার ৮শ ৪১ শিশুকে দেয়া হয় হাম-রুবেলার এ টিকা। যদিও এসব টিকা প্রদানকারী মাঠ পর্যায়ের স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতির কারণে নির্ধারিত সময়ে শুরু হয়নি এ ক্যাম্পেইন। তবে নির্ধাতির সময়ের মধ্যেই এ ১৪ উপজেলা ১২ লাখের অধিক শিশুকে টিকার আওতায় আনা হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

বিজ্ঞাপন

গত ১২ ডিসেম্বর থেকে চট্টগ্রামসহ সারাদেশেই শুরু হয় হাম-রুবেলা (এমআর) ক্যাম্পেইন। এরমধ্যে নগরসহ চট্টগ্রাম জেলায় সাড়ে ১৯ লাখ শিশুকে এ টিকার আওতায় আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেন স্বাস্থ্য বিভাগ। যাতে শুধুমাত্র সিটি কর্পোরেশনের ৪১ ওয়ার্ডে সাড়ে সাত লক্ষাধিক শিশুকে (৯ মাস থেকে ১০ বছর বয়সী শিশু) হাম- রুবেলার টিকা দেয়ার লক্ষ্য রয়েছে সিটি কর্পোরেশনের। যা নির্ধারিত দিন থেকেই এ কার্যক্রম চলমান আছে। তবে উপজেলা পর্যায়ে এসব স্বাস্থ্য সহকারীদের আন্দোলনের কারণে শুরু করা যায়নি হাম-রুবেলার টিকা কর্মসূচি। যদিও সবশেষ গত ১৩ ডিসেম্বর তিন শর্তে আন্দোলন স্থগিত করেন স্বাস্থ্য সহকারীরা। ফলে টিকা পাওয়া নিশ্চিত হয় প্রত্যান্ত অঞ্চলের শিশুরা।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি পূর্বকোণকে বলেন, ‘সকল স্বাস্থ্য সহকারীরা কাজে ফিরেছেন। তারা নিজেরাই এখন টিকা দেয়া শুরু করেছেন। শনিবার থেকে প্রতিটি উপজেলায় এ ক্যাম্পেইন চালু করা হয়েছে। উদ্বোধন দিনেই ৪৮ হাজার ৮শ ৪১ জন শিশুকে এ টিকার আওতায় আনা হয়েছে।যেহেতু ৬ সপ্তাহ এ ক্যাম্পেইন চলবে, তাহলে নির্ধারিত সময়ের মধ্যেই প্রতিটি শিশুকেই টিকার আওতায় আনা হবে।

বাংলাদেশ হেলথ এসিসট্যান্ট এসোসিয়েশন চট্টগ্রাম জেলা শাখার সাধারণ সম্পাদক মো. মিজান উদ্দিন পূর্বকোণকে বলেন, ‘কেন্দ্রীয় সিদ্ধান্তে প্রতিটি উপজেলা স্বাস্থ্য সহকারীরা কাজে ফিরেছেন। ক্যাম্পেইন বাস্তবায়নে সবাই আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছেন। আশাকরে নির্ধারিত সময়েই এ ক্যাম্পেইন সম্পন্ন করা সম্ভব হবে।’

 

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 132 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট