চট্টগ্রাম শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৫ জুন, ২০১৯ | ১২:১৫ এএম

নিজস্ব প্রতিবেদক

ইম্পেরিয়াল হাসপাতাল’র যাত্রা শুরু আজ

বন্দর নগরী চট্টগ্রামে বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক মানের পরিকল্পিত স্বাস্থ্য সেবা নিয়ে ইম্পেরিয়াল হাসপাতাল লিমিটেড যাত্রা শুরু করতে যাচ্ছে আজ শনিবার (১৫ জুন)। আন্তর্জাতিক খ্যাতিমান হৃদরোগ বিশেষজ্ঞ ডা. দেবী প্রসাদ শেঠী হাসপাতালটি উদ্বোধন করার কথা রয়েছে।

ফয়স’লেক চক্ষু হাসপাতাল সংলগ্ন সাত একর জমির উপর যাবতীয় আনুষাঙ্গিক সেবা সম্বলিত ৫টি ভবন নিয়ে মোট ৬ লক্ষ ৬০ হাজার বর্গফুট জায়গায় হাসপাতালটি প্রতিষ্ঠিত হয়েছে। এখানে সংক্রমণ নিয়ন্ত্রণ (ইনফেকশান কন্ট্রোল), রোগীদের নিরাপত্তা ও কর্মীদের নিরাপত্তা এই ৩টি বিষয়কে প্রাধান্য দেয়া হয়েছে। উন্নতমানের সার্বক্ষণিক ইমার্জেন্সি সেবা ও কার্ডিয়াক, ট্রান্সপ্ল্যান্ট, নিউরো, অর্থোপেডিক ও গাইনি অবস্ ইত্যাদি সম্বলিত ১৪টি মডিউলার অপারেশান থিয়েটার, ৬টি নার্স স্টেশন ও ৬২টি কনস্যালটেন্ট রুম সম্বলিত বহির্বিভাগ এবং আধুনিক গুণগত মানসম্পন্ন ৬৪টি ক্রিটিকাল কেয়ার বেড; নবজাতকদের জন্য ৪৪ শয্যাবিশিষ্ট নিওনেটাল ইউনিট ও ৮টি পেডিয়াট্রিক আই সি ইউ স্থাপন করা হয়েছে।

ভারতের বিখ্যাত নারায়ণা হেলথ ও ইম্পেরিয়াল যৌথভাবে কার্ডিয়াক সেন্টার পরিচালনা করবে ও ডাক্তার, নার্স ও টেকনিশিয়ানদের প্রশিক্ষণ প্রদান করবে। এছাড়া পূর্ণাঙ্গ অগ্নি নির্বাপণ ব্যবস্থা এবং হাসপাতাল জৈব বর্জ্য নিষ্কাশনের জন্য সরকারী নীতিমালা অনুসরণ এবং পরিবেশ সংরক্ষণের ব্যবস্থা রয়েছে।

উন্নতমানের স্বাস্থ্য সেবার অপ্রতুলতায় বহু সংখ্যক রোগী বিদেশে যেতে বাধ্য হচ্ছে, তাদের ও তাদের পরিবারকে আর্থিক, শারীরিক এবং মানসিক চাপের মুখে পড়তে হয়। এ অবস্থা থেকে কিছুটা মুক্তি পেতে উন্নত বিশ্বের আলোকে ৩৭৫ শয্যাবিশিষ্ট হাসপাতালটি প্রতিষ্ঠা করা হয়েছে বলে কর্তৃপক্ষ জানায়।

The Post Viewed By: 6577 People

সম্পর্কিত পোস্ট