চট্টগ্রাম শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

লামায় বিরল প্রজাতির উড়ুক্কু কাঠবিড়ালী উদ্ধার

১৬ ডিসেম্বর, ২০২০ | ৮:৪০ অপরাহ্ণ

লামা সংবাদদাতা

লামায় বিরল প্রজাতির উড়ুক্কু কাঠবিড়ালী উদ্ধার

বান্দরবানের লামায় বুধবার (১৬ ডিসেম্বর) বিরল প্রজাতির এক উড়ুক্কু কাঠবিড়ালী উদ্ধার করেছেন এক স্কুল শিক্ষক। পরে তিনি কাঠবিড়ালীটি সন্ধ্যা ৬টায় লামা সদর রেঞ্জ কর্মকর্তা মো. নুরে আলম হাফিজের কাছে হস্তান্তর করেন।

লামামুখ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর শুক্কুর উড়ুক্কু কাঠবিড়ালিটি উদ্ধার করা নিয়ে জানান, আজ বুধবার বিকাল ৪টায় লামা পৌরসভার মধুঝিরি এলাকায় বসতবাড়িতে পালিত একটি বড় সেগুন গাছ কাটা হচ্ছিল। গাছটি কাটা হলে গাছের গর্তে তিনটি উড়ুক্কু কাঠবিড়ালী লুকিয়ে ছিল। এ সময় দুটি উড়ুক্কু কাঠবিড়ালী উড়াল দিয়ে পালিয়ে যায়। অপর একটি উড়ুক্কু কাঠবিড়ালী চুপ করে বসে থাকে। তারা কাঠবিড়ালীকে উদ্ধার করে। অদ্ভুত এই প্রাণিটিকে দেখতে উৎসুক জনতা ভিড় জমায়। পরে সন্ধ্যা ৬টায় উড়ুক্কু কাঠবিড়ালীটি লামা বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

লামা বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা মো. নুরে আলম হাফিজ বলেন, আমরা বিরল উড়ুক্কু কাঠবিড়ালীটি আমাদের কাছে যত্ন করে রেখেছি। আগামীকাল চকরিয়ার ডুলহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কে উড়ুক্কু কাঠবিড়ালিটি হস্তান্তর করা হবে।

তিনি আরো জানান, উড়ুক্কু কাঠবিড়ালীর কোনো পাখা নেই! কিন্তু পাখা না থাকলে কী হবে! ওরা কিন্তু ২০-৩০ মিটার খুব অনায়াসেই এগাছ থেকে ওগাছে অনেকটা ওড়ার ভঙ্গিতে ভেসে বেড়াতে পারে। ওদের ভেসে বেড়ানো দেখলে মনে হয় অনেকটা বাদুর ভেসে বেড়াচ্ছে।

 

 

 

পূর্বকোণ/রফিক-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 127 People

সম্পর্কিত পোস্ট