চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ জানুয়ারি, ২০২১

১৫ ডিসেম্বর, ২০২০ | ৪:৪৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক 

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু আজ

সরকারি বিদ্যালয়ের ৫ম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির আবেদন আজ (মঙ্গলবার) থেকে করা যাবে। ১১০ টাকা ফি দিয়ে আগামী ২৭ ডিসেম্বর পর্যন্ত (http://gsa.teletalk.com.bd)) এই ঠিকানায় আবেদন করা যাবে।

একজন শিক্ষার্থী একটি আবেদনের মাধ্যমে সর্বোচ্চ পাঁচটি বিদ্যালয় সিলেক্ট করতে পারবে। তবে কোন শিক্ষার্থী যদি একই বিদ্যালয়ের দুটি শিফট (মর্নিং/ডে) সিলেক্ট করে, তাহলে তা দুটি বিদ্যালয় সিলেক্ট হিসেবে গণনা করা হবে। অর্থাৎ ওই শিক্ষার্থী বাকি আর তিনটি বিদ্যালয় সিলেক্ট করতে পারবে। গতকাল (সোমবার) নগরীর মাধ্যমিক সরকারি বিদ্যালয়ের প্রধানদের নিয়ে ‘মাধ্যমিক বিদ্যালয় ভর্তির জেলা কমিটির সভা’য় এসব বিষয়ে সিন্ধান্ত হয়। চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আ স ম জামশেদ খোন্দকার দৈনিক পূর্বকোণকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি আরো বলেন, অন্যান্য বছরের ন্যায় মাধ্যমিক সরকারি বিদ্যালয়ে এবার কোন গ্রুপ থাকছে না। এবছর আবেদনের নতুন তথ্য হচ্ছে- একজন শিক্ষার্থী সর্ব্বোচ্চ পাঁচটি বিদ্যালয় পছন্দক্রম দিতে পারবে। তবে কোন শিক্ষার্থী যদি একটি বিদ্যালয়ের দুটি শিফট সিলেক্ট করে, ওই শিক্ষার্থী বাকি আর তিনটি বিদ্যালয় সিলেক্ট করতে পারবে। একটি বিদ্যালয়ের দুটি শিফট সিলেক্ট করলে, তা দুটি পছন্দক্রম হিসেবে গণনা করা হবে। এক্ষেত্রে শিক্ষার্থীরা যাতে বিভ্রান্ত না হয়।

মহামারী করোনাভাইরাসের কারণে বিগত বছরের ন্যায় এবার সরকারি বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হচ্ছে না। তাই অনলাইনে আবেদন গ্রহণের পর লটারির মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি করানোর ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়ার পর গত শুক্রবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) ২০২১ শিক্ষাবর্ষে ভর্তির এ বিজ্ঞপ্তি জারি করেছে।

নগরীতে পূর্বের নয়টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সাথে নতুন করে চট্টগ্রাম সরকারি মডেল স্কুল এন্ড কলেজ যুক্ত হয়েছে। এই ১০টি সরকারি বিদ্যালয়ে এবার মোট আসন সংখ্যা ৩ হাজার ৯১০টি। এরমধ্যে পঞ্চম শ্রেণীতে দুই হাজার আসন রয়েছে। ষষ্ঠ শ্রেণীতে ৭৬৫টি, অষ্টম শ্রেণীতে ১৭০টি, নবম শ্রেণীর বিজ্ঞান শাখায় ৮৬০ এবং ব্যবসায় শিক্ষা শাখায় ৯৫টি আসন রয়েছে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 201 People

সম্পর্কিত পোস্ট