চট্টগ্রাম শনিবার, ২৩ জানুয়ারি, ২০২১

অতিথি পাখির অপরূপ উড়াউড়ি রাউজানের লস্কর দিঘিতে

১৩ ডিসেম্বর, ২০২০ | ৬:৫০ অপরাহ্ণ

জাহেদুল আলম

অতিথি পাখির অপরূপ উড়াউড়ি রাউজানের লস্কর দিঘিতে

রাউজানের কদলপুর গ্রামের বিশাল লস্কর উজির দিঘির চারপাশ এখন কয়েক হাজার অতিথি পাখির (পরিযায়ী) কলরবে মুখর। প্রতিদিন সকাল থেকে সূর্যাস্তের আগ পর্যন্ত দলবেঁধে এসব বিদেশি পাখি দিঘির এদিক-ওদিকে আবার মাঝেমাঝে আকাশে উড়ে বেড়াচ্ছে। হাজার হাজার মাইল অতিক্রম করে বাংলাদেশের বিভিন্ন স্থানে ডানা মেলে মনের সুখে উড়ে বেড়াচ্ছে অতিথি পাখির দল।

রাউজানের কদলপুর ও পাহাড়তলী ইউনিয়নের দুই এলাকার সীমানায় লস্কর উজির দিঘির অবস্থান। এই দিঘিতে আশ্রিত পাখির কলকাকলী দুই এলাকার মানুষকে জানান দেয় অতিথি পাখিরা এসেছে। পাখিদের উড়াউড়ির অপরূপ দৃশ্য উপভোগ করছেন গ্রামবাসীসহ দূর-দূরান্তের পাখিপ্রেমীরা। দিঘির পানিতে পাখির এমন নাচন, উড়াউড়ির দৃশ্য দেখতে আসছেন উপজেলা ছাড়াও বিভিন্ন এলাকার উৎসুক মানুষ। পাখির কিচিরমিচির ডাক আর দিঘির জলে তাদের ডানা ঝাপটানোর শব্দে মুখর থাকে দিঘির গোটা পরিবেশ। গত কয়েক বছর ধরে শীত মৌসুমে পাখি এই দিঘিতে আসছে।

বিজ্ঞাপন

স্থানীয় মানুষের সাথে কথা বলে জানা গেছে, দিঘিতে শীতের শুরু থেকেই এসব নাম না জানা পাখির আগমন ঘটে। প্রায় ৪-৫ বছর ধরে শীতের সময় তাদের আবাসস্থলে পরিণত হয়েছে এই দিঘির পরিবেশ। তারা শীতকাল শেষ হলে আবারও চলে যায় তাদের দেশে। ঝাঁকে ঝাঁকে পাখির উড়াউড়ির সুন্দর দৃশ্য সকল মানুষকে মুগ্ধ করে বলে এলাকাবাসী জানান। এসব ভিনদেশি পাখি হয়ে উঠেছে রাউজানসহ স্থানীয় কয়েক উপজেলার মানুষের বিনোদনের অন্যতম মাধ্যম। এছাড়াও রাউজান উপজেলার আরও কয়েকটি দিঘিতে অতিথি পাখির আনাগোনা বেড়েছে। তাদের ডাকে মুখরিত থাকে দিঘির পরিবেশ।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, সুন্দর এসব বিদেশি পাখি যাতে কেউ শিকার করতে না পারে, সেদিকে লক্ষ রেখেছেন। এছাড়া প্রশাসনের পক্ষ থেকে আছে বিশেষ নজরদারি। তবে এলাকার মানুষ এসব পাখির প্রেমে পড়েছেন। তারাও পাখির যাতে কোনরকম সমস্যা না হয়, সেইদিকে বিশেষ নজর রেখেছেন।

 

 

 

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 129 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট