চট্টগ্রাম রবিবার, ১৭ জানুয়ারি, ২০২১

সেই পাখিটির ঠিকানা চিড়িয়াখানা

১৩ ডিসেম্বর, ২০২০ | ৬:০৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ফলোআপ

সেই পাখিটির ঠিকানা চিড়িয়াখানা

খাবারের খোঁজে এসে মানুষের মায়ার টানে বাঁধা-পড়া সেই পাখিটার নতুন ঠিকানা হয়েছে চট্টগ্রাম চিড়িয়াখানায়। গতকাল শনিবার দুপুর সাড়ে ১২টায় উত্তর কাট্টলি থেকে চট্টগ্রাম চিড়িয়াখানায় নিয়ে আসা হয়। এখন চিড়িয়াখানায় কোয়ারেন্টিনে আছে কারনিভোরাস ‘ব্রাহমিনি কাইট’ নামের এই শিকারি পাখিটি।

৭ ডিসেম্বর উত্তর কাট্টলির কালিরহাটের মোহাম্মদ মিজান হোসেন ফরহাদ নামের এক ব্যক্তির ভবনে কবুতরের বাসায় ঢুকে পড়ে এই পাখিটি। পরে খাবার দিয়ে পাখিটিকে ছেড়ে দিতে চাইলেও সেটি যায়নি। ফলে বড় একটি খাঁচায় পাখিটিকে রেখে যতœআত্তি করছিলেন বাড়ির বাসিন্দারা। তবে তাঁরা চাচ্ছিলেন পাখিটিকে চিড়িয়াখানা কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করতে।

মানুষের সঙ্গে পাখির এই মমত্ব নিয়ে গতকাল শনিবার দৈনিক পূর্বকোণে ‘মানুষের মায়াজালে পাখিটি’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। এরপর দুপুর সাড়ে ১২টার দিকে পাখিটিকে চিড়িয়াখানায় নিয়ে আসা হয়। বিষয়টি নিশ্চিত করেন চট্টগ্রাম চিড়িয়াখানা পরিচালনা পরিষদের সদস্যসচিব ও হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ রুহুল আমিন।

তিনি বলেন, ‘পূর্বকোণে এ নিয়ে প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর আমরা বাড়ির মোহাম্মদ মিজান হোসেন ফরহাদের সঙ্গে যোগাযোগ করে পাখিটি নিয়ে আসি। বর্তমানে পাখিটি চিড়িয়াখানায় ১৫দিনের কোয়ারেন্টিনে আছে। এর মধ্যেই তার চিকিৎসাসেবা করা হবে। কোয়ারেন্টিন পর্ব শেষ হলে বড় খাঁচায় অন্য পাখিদের সঙ্গে ছেড়ে দেওয়া হবে।’

অতিথির সঙ্গে বিচ্ছেদে মন খারাপ মোহাম্মদ মিজান হোসেন ফরহাদের। তবে পাখিটিকে নিরাপদ ঠিকানায় পৌঁছিয়ে দিতে পেরে খুশি তিনি।

 

 

 

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 151 People

সম্পর্কিত পোস্ট