চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আজ বিশ^ রক্তদাতা দিবস দেশে চাহিদার ৩২% পূরণ করে রক্তদাতারা

নিজস্ব প্রতিবেদক

১৪ জুন, ২০১৯ | ১:৫৯ পূর্বাহ্ণ

দেশে প্রতি বছর ১০ লাখের বেশি রোগীর জন্য ৬০ লাখেরও বেশি মানুষ রক্তদানের সঙ্গে যুক্ত থাকেন। এদের মধ্যে ৫ শতাংশ রোগী নেগেটিভ ব্লাডগ্রুপের। যারা সঠিক সময়ে রক্ত না পাওয়ার কারণে মারা যান। প্রতিবছর ছয় হাজারেরও বেশি শিশু থ্যালাসেমিয়া রোগ নিয়ে জন্ম নেয়। যাদের থ্যালাসেমিয়া রোগের জন্য প্রতি মাসে রক্তের প্রয়োজন হয়। বাংলাদেশে জাতীয় চাহিদার ৩২ শতাংশ এখনো পেশাদার রক্তদাতারা পূরণ করছেন ।
আজ বিশ^ রক্তদাতা দিবস। এবারের দিবসটির প্রতিপাদ্য বিষয় ‘সবার জন্য নিরাপদ রক্ত’। রক্তদানকে উৎসাহ দেয়ার জন্য বিশ^ স্বাস্থ্য সংস্থা এই দিনটি উদযাপন করে থাকে। অগণিত মুমূর্ষু রোগীকে স্বেচ্ছায় রক্তদান করে যারা জীবন বাঁচাতে সাহায্য করেন তাদের দানের মূল্যায়ন, স্বীকৃতি ও উদ্বুদ্ধকরণের মধ্যে রয়েছে এ দিবসের মূল তাৎপর্য। বিশে^র অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও দিবসটি সরকারি ও বেসরকারিভাবে পালন করা হচ্ছে। এ দিবস পালনের আরও উদ্দেশ্য দেশের জনগণকে প্রাণঘাতী রক্তবাহিত রোগ এইডস, হেপাটাইটিস-বি ও হেপাটাইটিস-সি-সহ অন্যান্য রোগ থেকে নিরাপদ থাকার জন্য স্বেচ্ছায় রক্তদান ও রক্তের সঠিক ব্যবহার নিশ্চিত করা।
বিশ^ এক পরিসংখ্যানে দেখা গেছে, বিশে^ প্রতিবছর ১০৭ কোটি ব্যাগ রক্ত সংগৃহীত হয়। এর মধ্যে ৩১ শতাংশ স্বেচ্ছায় রক্তদাতা আর ৫৯ শতাংশ আত্মীয় রক্তদাতা। বিশে^র প্রায় ৬০টি দেশে শতভাগ স্বেচ্ছায় রক্তদানের মাধ্যমে রক্ত সংগ্রহ করা হয়। উন্নত বিশ্বে স্বেচ্ছায় রক্তদানের হার প্রতি ১০০০-এ ৪০ জন আর উন্নয়নশীল বিশ্বে প্রতি ১০০০-এ ০৪ জনেরও কম।
১৮৬৮ সালের ১৪ জুন রক্তের গ্রুপ আবিষ্কারক কার্ল ল্যান্ডইস্টেনারের জন্মদিন হওয়ায় তাঁর স্মরণে ২০০৪ সাল থেকে এ দিবসকে বিশ^ রক্তদাতা দিবস হিসেবে পালন করা হচ্ছে।
দিবসটি উপলক্ষে স্বেচ্ছায় রক্তদানের বিভিন্ন সংগঠন দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে। যার মধ্যে সিটিজি ব্লাড ব্যাংক সকালে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল এলাকা থেকে এক র‌্যালি বের করে জেলা শিল্পকলা একাডেমিতে এসে শেষ করবে। এসময় তারা সাধারণ মানুষের মাঝে বিভিন্ন সচেতনতামূলক লিফলেট বিতরণ করবেন। এছাড়া রক্তাদানের বিষয়ে আলোচনার আয়োজন করেছে সংগঠনটি। কনিকা একটি রক্তদাতা সংগঠন নামে আরেক সংগঠন স্বেচ্ছায় রক্তদাতাদের মাঝে সম্মাননা ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছেন। এসব সংগঠন ছাড়াও স্বেচ্ছায় রক্তদান করে এমন অসংখ্য সংগঠন দিবসটি পালনের বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট